logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

বেজোসকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনী এখন এলন মাস্ক

Elon Musk becomes world's richest person
বিবিসি থেকে নেয়া
বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি হলেন টেসলা ও স্পেসএক্স’র মালিক এলন মাস্ক। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫০০ কোটি ডলার। গত বছরের শীর্ষ ধনী অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসকে সরিয়ে এই স্থান দখল করলেন তিনি।

দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া এলন মাস্কের সম্পদের পরিমাণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। টেসলার ইলেক্ট্রিক গাড়ির চাহিদাই এই সম্পদ বৃদ্ধির বড় কারণ। গত এক বছরে ক্রমাগত বিপুল পরিমাণ লাভ করেছে টেসলা। এর ফলে মার্ক জাকারবার্গ, জেফ বেজোসের মতো ধনকুবেরদেরকেও পিছনে ফেলেছেন এলন।

২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন জেফ বেজোস। তার বর্তমান সম্পদের পরিমাণ ১৮ হাজার ৪০০ কোটি ডলার। মাত্র দেড় বছর আগে টেসলার শেয়ারের মূল্য কমে যাওয়াতে বড় ধরনের লোকসানের মুখে পড়তে হয়েছিল। এর ফলে আইনি ও নিয়ন্ত্রকদের পক্ষ থেকে মাস্কের নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠে।

কিন্তু গত বছর টেসলার শেয়ারের দাম বেড়ে যায় ৯ গুণ। ধীরে ধীরে আর্থিকভাবে শক্তিবৃদ্ধি করতে থাকে টেসলা। ২০২০ সালের শুরুতে মাস্কের সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৭০০ কোটি ডলার এবং তখন তিনি শীর্ষ ৫০ জন ধনী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছিলেন।

জুলাই মাসে ওয়ারেন বাফেটকে সরিয়ে বিশ্বের সপ্তম শীর্ষ ধনী হন মাস্ক। এরপর তিনি বিল গেটসকেও ছাড়িয়ে হয়ে যান। যিনি এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি। গত বছর তিনি যে সম্পদ অর্জন করেছেন তা মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের ১৩ হাজার ২০০ কোটি ডলারের সম্পদের চেয়ে বেশি।

RTV Drama
RTVPLUS