logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

দাঙ্গাকারীদের ‘দেশপ্রেমিক’ বললেন ট্রাম্পকন্যা

Ivanka Trump calls rioters patriots
সংগৃহীত
মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে বুধবার হামলাকারীদের দেশপ্রেমিক বলে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে এবং উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প। ওই দাঙ্গাকারীদের ‘আমেরিকান দেশপ্রেমিক’ উল্লেখ করে বুধবার এক টুইট করেন তিনি। তবে সমালোচনার মুখে দ্রুতই সেই টুইট ডিলিট করে দেন ইভাঙ্কা।

ইভাঙ্কা বলেন, আমেরিকার দেশপ্রেমিকরা- কোনও নিরাপত্তা লঙ্ঘন বা আইন প্রয়োগকারীদের অসম্মান গ্রহণযোগ্য নয়। এই সহিংসতা এখনই বন্ধ করতে হবে। দয়া করে শান্তিপূর্ণ আচরণ করুন। ৩৯ বছর বয়সী ইভাঙ্কার এমন টুইটের পর অনেকেই তার কঠোর সমালোচনা করেছেন।

সিএনএনের একজন রিপোর্টার লিখেন, আপনি বলছেন এই ব্যক্তিরা ‘দেশপ্রেমিক’? এর জবাব ইভাঙ্কা লিখেন, না, শান্তিপূর্ণ বিক্ষোভ দেশপ্রেমিক। সহিংসতা অগ্রহণযোগ্য এবং অবশ্যই তীব্রভাবে নিন্দা করতে হবে।

বুধবার বাইডেনের নির্বাচনী জয়কে আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে কংগ্রেসে যৌথ অধিবেশন চলাকালে ক্যাপিটল হিলে ঢুকে যায় ট্রাম্প সমর্থকরা। এসময় তারা ব্যাপক তাণ্ডব চালায়। এ ঘটনায় চারজন নিহত হয়েছে।

ওই হামলার পর পার্লামেন্টের অধিবেশন কয়েক ঘণ্টার জন্য স্থগিত করা হয়। এমনকি ওয়াশিংটনে ১৫ দিনের জন্য কারফিউও জারি করা হয়। এদিকে তাণ্ডবের পর অধিবেশন শুরু হলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের ইতিহাসে একটি কালো দিন’ এটি।

এর আগে বিক্ষোভকারীরা পুলিশকে ধাক্কা দিয়ে ক্যাপিটল হিলে ঢুকে যায়। এসময় তারা ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের পতাকা নাড়াতে এবং চিৎকার করতে থাকে। তারা চিৎকার করে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল বাতিলের দাবি জানাতে থাকে।

RTV Drama
RTVPLUS