logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

সাময়িক বিরতির পর ফের মার্কিন কংগ্রেসের অধিবেশন শুরু

ক্যাপিটল ভবনে হামলার পর ফের অধিবেশন শুরু
যুক্তরাষ্ট্রের আইনসভা ভবন বা ক্যাপিটল ভবনে প্রেসিডেন্ট ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার পর জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে প্রত্যয়নে কংগ্রেসের যৌথ অধিবেশন ফের শুরু হয়েছে।

বুধবার ট্রাম্পের সমর্থকদের মারমুখী বিক্ষোভের মুখে রণক্ষেত্রে পরিণত হয় ক্যাপিটল ভবন। ওই ভবনে সেসময় কংগ্রেসের যৌথ অধিবেশনে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের স্বীকৃতির আনুষ্ঠানিকতা চলছিল। এসময় বিশৃঙ্খল পরিস্থিতির মুখে কংগ্রেসের যৌথ অধিবেশন স্থগিত করা হয়। খবর সিএনএনের।

এদিকে বিক্ষোভ ঠেকাতে ফাঁকা গুলি এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। অবরুদ্ধ করা হয় ভবন। এক পর্যায়ে গুলিবিদ্ধ হন এক নারী। পরে তার মৃত্যু হয়। এছাড়াও পরে তিনজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।  

বিবিসি বলছে, ওয়াশিংটন ডিসি’র পুলিশ জানিয়েছে, মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে চারজন হয়েছে। প্রাথমিকভাবে একজন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। ওই নারী পুলিশের গুলিতে নিহত হয় বলে জানায় কর্তৃপক্ষ। অপর তিনজন ‘মেডিকেল ইমারজেন্সিসের’ কারণে মারা গেছে।

প্রায় তিন ঘণ্টা ধরে চেষ্টার পর ক্যাপিটল ভবনকে নিরাপদ ঘোষণা করে পুলিশ। পরে আইনপ্রণেতারা ফের অধিবেশনকক্ষে ফিরে আসেন। আবার শুরু হয় যৌথ অধিবেশন।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের বিক্ষোভের মধ্যেই কংগ্রেসের এই যৌথ অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনে প্রতিনিধি পরিষদ ও সিনেটের সদস্যরা অংশ নিয়েছেন।

এসএস

RTV Drama
RTVPLUS