logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

উপসাগরীয় নেতারা ‘সংহতি চুক্তিতে’ সই করেছে

MBS says ‘solidarity and stability’ deal signed
সংগৃহীত
সৌদি আরবের আল-উলা শহরে মঙ্গলবার শুরু হয়েছে ৪১তম গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) বার্ষিক সম্মেলন। ছয় জাতির এই সম্মেলনে উপসাগরীয় দেশগুলো একটি ‘সংহতি এবং স্থিতিশীলতা’ চুক্তিতে সই করেছে বলে জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। খবর আল জাজিরার।

ওই ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তি সইয়ের পর যুবরাজ মোহাম্মদ বলেন, একটি একতাবদ্ধ উপসাগরীয় অঞ্চলের খুব প্রয়োজন ছিল। মধ্যস্থতার জন্য যুক্তরাষ্ট্র ও কুয়েতকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আরব এবং ইসলামিক সংহতি ও স্থিতিশীলতার নিশ্চিত করতে আমরা আল-উলায় যে চুক্তিতে পৌঁছেছি তা এই সম্মেলনে সই হবে।

এর আগে সোমবার কাতারের ওপর থেকে সাড়ে তিন বছরের অবরোধ তুলে নেয় সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং বাহরাইন। এই দীর্ঘ সময় কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করা ছাড়াও স্থল, জল ও আকাশপথে অবরোধ দিয়ে রেখেছিল এই চার দেশ।

দেশ চারটি অভিযোগ কাতার সন্ত্রাসীদের সমর্থন করছে। পাশাপাশি ইরানের সঙ্গে গভীর সম্পর্ক রেখে চলছে। যদিও কাতার শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে সৌদির এমন সিদ্ধান্তের ফলে গালফ সংকট মোকাবিলায় গুরুত্বপূর্ণ একটি মাইলফলক অর্জিত হয়েছে। তবে পুরোপুরি শান্তি অর্জিত হতে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে। কেননা সৌদি নেতৃত্বে আমিরাত কিছুটা নমনীয় হলেও দোহার সঙ্গে তাদের দ্বন্দ্ব আরও গভীর।

RTV Drama
RTVPLUS