logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২১, ১৯:০২
আপডেট : ০৫ জানুয়ারি ২০২১, ১৯:০৫

ফ্রান্সের সমান দেশ ধ্বংসে সক্ষম রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র

Russia's new missile capable of destroying an area the size of France, rtvonline
সংগৃহীত
নতুন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে রাশিয়া। দেশটি বলছে, আরএস-১৮ সারমাত নামের তাদের এই মিসাইল ফ্রান্সের সমান দেশ ধ্বংস করতে সক্ষম। খবর ডেইলি মেইলের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরএস-১৮ সারমাত শত্রুদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কাটিয়ে উঠতে দশটি বড় থার্মোনিউক্লিয়ার ওয়ারহেড বা ১৬টি ছোট বা দুটিই ছাড়তে সক্ষম। দেশটি বলছে, ১০০ টন ওজনের কৌশলগত এই মিসাইলটি প্রায় ৬ হাজার ২০০ মাইল পর্যন্ত যেতে পারে। এছাড়া টেক্সাস বা ফ্রান্সের সমপরিমাণ অঞ্চল ধ্বংস করতে সক্ষম।

প্রতিটি ওয়ারহেড ভিন্ন ভিন্ন টার্গেটে আঘাত হানতে সক্ষম বলেও জানিয়েছে রাশিয়া। এমন এক সময় এই খবর সামনে এলো যখন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন যে, কয়েক বছরের পরীক্ষার পর ডিসেম্বরে তাদের তৈরি আন্তঃমহাদেশীয় একটি হাইপারসনিক অস্ত্র ব্যবহার উপযোগী হয়েছে।

বেশ কয়েক দফা পিছিয়ে এখন সারমাতের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। রাশিয়ার কর্মকর্তারা বলছেন, ২০২২ সালে রাশিয়ার কৌশলগত মিসাইল ফোর্সে নতুন অস্ত্র হিসেবে সারমাত যুক্ত হবে।

এদিকে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্সেই ক্রিভোরুচকো সামরিক পত্রিকা ক্রাসনায়া জেভেজদাকে বলেছেন, মিসাইলটি ফ্লাইট টেস্ট আসন্ন ছিল। মিসাইলের ইজেকশন টেস্ট ইতিবাচক ফলাফলের সঙ্গে শেষ হয়েছে। নিকট ভবিষ্যতে আমরা মিসাইল ব্যবস্থার ফ্লাইট টেস্ট করবো।

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক অস্ত্রও এই মিসাইল আটকাতে পারবে না বলেও মন্তব্য করেছেন ক্রিভোরুচকো। তিনি বলেন, এটির ক্ষমতার কারণে কোনও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অস্ত্র এমনকি অত্যাধুনিক কোনও অস্ত্র সারমাতকে ঠেকাতে পারবে না।

RTV Drama
RTVPLUS