logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর আটকে দিলো ব্রিটিশ আদালত

Wikileaks founder extradition to US blocked by UK judge
সংগৃহীত
উইকিলিকস ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা যাবে না বলে জানিয়েছে যুক্তরাজ্যের একটি আদালত। বিচারের জন্য অ্যাসাঞ্জকে হস্তান্তর করার আবেদন করেছিল যুক্তরাষ্ট্র কিন্তু লন্ডনের ওই আদালত এটি আটকে দিয়েছে।

অ্যাসাঞ্জের মানসিক স্বাস্থ্য এবং যুক্তরাষ্ট্রে তার আত্মহত্যা করার ঝুঁকির কারণে আদালত ওয়াশিংটনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। ২০১০ ও ২০১১ সালে হাজার হাজার গোপন তথ্য সম্বলিত তথ্য প্রকাশ করে উইকিলিকস। আর এজন্য যুক্তরাষ্ট্র ৪৯ বছর বয়সী অ্যাসাঞ্জকে বিচারের মুখোমুখি দাঁড় করাতে চাইছে।

যুক্তরাষ্ট্র বলছে, এসব গোপন তথ্য প্রকাশ করে দেয়ায় আইন লঙ্ঘন হয়েছে এবং জীবন ঝুঁকির মুখে পড়েছে। অ্যাসাঞ্জ এই হস্তান্তরের বিরুদ্ধে লড়াই করছেন এবং এই মামলা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেছেন তিনি।

তবে আদালত যুক্তরাষ্ট্রের আবেদন প্রত্যাখ্যান করলেও ফের আবেদন করতে পারবে দেশটি। এজন্য তাদের ১৪ দিন সময় দেয়া হয়েছে। এসময়ের মধ্যে ওয়াশিংটন আবেদন করবে বলে মনে করা হচ্ছে। আদালত থেকে অ্যাসাঞ্জকে ফের বেলমার্শ কারাগানে নিয়ে যাওয়া হবে। আর বুধবার তার জামিন আবেদনের বিস্তারিত প্রকাশ করা হবে।

অ্যাসাঞ্জের আইনজীবী এড ফিটজজেরাল্ড আদালতকে বলেছেন, তার মক্কেল পালিয়ে যাবে বলে তিনি আদালতে সাক্ষ্যপ্রমাণ পেশ করবেন। উল্লেখ্য, ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে আলোচনার ঝড় তুলেছিলেন অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ।

RTV Drama
RTVPLUS