logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

দ্বিতীয় ডোজ নিলেন ফাইজারের টিকা নেয়া প্রথম ব্যক্তি

First vaccine patient has her second jab
সংগৃহীত
ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন টিকাটির প্রথম ডোজ নেয়া বিশ্বের প্রথম ব্যক্তি। তিন সপ্তাহ আগে বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ফাইজারের টিকার প্রথম ডোজ নিয়েছিলেন মার্গারেট কিনান।

মঙ্গলবার তাকে কভেন্ট্রির ইউনিভার্সিটি হাসপাতালে ফাইজারের টিকার দ্বিতীয় ডোজ দেয়া হয়। হাসপাতালের প্রধান নির্বাহী অ্যান্ডি হার্ডি বলেছেন, মার্গারেটকে আবারও স্বাগত জানাতে পেরে আমরা ‘আনন্দিত’। করোনার বিরুদ্ধে সর্বোচ্চ সুরক্ষার জন্য ফাইজারের দুই ডোজ টিকা নিতে হয়।

উত্তর আয়ারল্যান্ডের কাউন্টি ফেরমানা এন্নস্কিলেন বাসিন্দা মার্গারেটকে গত ৮ ডিসেম্বর ফাইজারের করোনা টিকা দেয়া হয়। নিজের ৯১তম জন্মদিনের আগে এই টিকা দেয়ার পর এটিকে তার ‘সবচেয়ে ভালো আগাম জন্মদিনের উপহার’ বলেও মন্তব্য করেছিলেন তিনি।

এনএইচএস ইংল্যান্ড জানিয়েছে, ওই সময় তাকে একটি ‘বুস্টার টিকা’ দেয়া হয়ে থাকতে পারে। তবে ২১ দিন পর তাকে যে টিকার ডোজ দেয়া হচ্ছে, তা ভাইরাসটির বিরুদ্ধে তার সবচেয়ে ভালো সুরক্ষার নিশ্চিত করতে দেয়া হচ্ছে। দ্বিতীয় ডোজ নেয়ার পর তিনি ‘দ্রুত সুস্থ হয়ে উঠছেন’ বলেও জানায় হাসপাতাল।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, প্রাথমিকভাবে হাসপাতালগুলোতে টিকা দেয়া শুরু হলেও পরে জিপি নেতৃত্বাধীন সাইট এবং কেয়ার হোমগুলোতে এই কর্মসূচি চালানো হয়। তারা জানিয়েছে, এখন পর্যন্ত ৬ লাখের বেশি মানুষকে করোনার টিকা দেয়া হয়েছে।

RTV Drama
RTVPLUS