logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

গর্ভপাতকে বৈধতা দিলো আর্জেন্টিনা

Argentine Senate approves bill to legalise abortion
আল জাজিরা থেকে নেয়া
আর্জেন্টিনার সিনেট ঐতিহাসিক একটি গর্ভপাত বিল পাস করেছে। এর ফলে লাতিন আমেরিকার চতুর্থ দেশ হিসেবে গর্ভপাতকে বৈধতা দিলো আর্জেন্টিনা। খবর আল জাজিরার।

ভোটাভুটিতে ৩৮-২৯ ভোটে এই বিল পাস হয়। একজন অনুস্থিত ছিলেন। এর ফলে ১৪ সপ্তাহে গর্ভবতীরা গর্ভপাত করাতে পারবে। যা স্পষ্টতই ওই অঞ্চলে ক্যাথলিক চার্চের জোরালো প্রভাব থেকে বের হয়ে আসার ইঙ্গিত।

ওই বিলটি পাস করার আগে দীর্ঘ এক বিতর্ক অনুষ্ঠিত হয় পার্লামেন্টে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৪টা থেকে ওই বিতর্ক শুরু হয়।

১২ ঘণ্টার ওই বিতর্ক চলাকালে হাজার হাজার মানুষ ন্যাশনাল কংগ্রেসের আশেপাশে জড়ো হয়। ভেতরে যখন এই বিতর্ক ও ভোটাভুটি চলছিল তখন বাইরে থাকা জনতা ‘হাসপাতালে গর্ভপাতকে বৈধতা দাও’ স্লোগান দিতে থাকে।

ভোটাভুটির পর অনেকেই উল্লাসে ফেটে পড়ে। ২৫ বছর বয়সী ভিভিয়ানা রিওস আলভারাদো তার বন্ধুকে জড়িয়ে ধরার পর বলেন, আমি এটা বিশ্বাস করতে পারছি না।

তিনি বলেন, এর জন্য আমাদের বা যাদের আমরা ভালোবাসি তাদের অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে। এটার জন্য অনেক সময় লেগেছে কিন্তু এখন এটা অন্যদের জন্য, আমাদের জন্য বৈধ হলো। এটা অবিশ্বাস্য।

এদিকে এই বিলের বিরুদ্ধচারণকারী ব্যক্তিরাও কংগ্রেসের বাইরে জড়ো হয়। এসময় তারা বিলটি রুখে দেয়ার জন্য একটি মাস ও প্রার্থনাও করে।

RTV Drama
RTVPLUS