logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ ডিসেম্বর ২০২০, ১৪:১৬
আপডেট : ২৯ ডিসেম্বর ২০২০, ১৪:৪৯

আরও বড় মহামারি আসতে পারে: ডব্লিউএইচও

next pandemic may be more severe আরটিভি নিউজ
সংগৃহীত ছবি আরটিভি নিউজের
করোনাভাইরাসে নাকাল হয়ে গেছে বিশ্ববাসী। তবে এখানেই নাকি শেষ নয়। বরং সামনে আরও বড় মহামারি আসতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। সোমবার এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে সতর্ক করে দেন সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র জরুরি প্রোগ্রামের প্রধান ডা. মাইক রায়ান বলেছেন, এই মহামারি খুবই মারাত্মক রূপ নিয়েছে। এটি খুব দ্রুত বিশ্বের সব জায়গায় ছড়িয়ে গেছে। কিন্তু এটিই অনিবার্যভাবে শেষ নয়।

ডা. রায়ান বলেন, পরবর্তী মহামারি আরও ভয়াবহ হতে পারে। এজন্য ‘আমাদের একসঙ্গে কাজ’ করতে হবে কারণ আমরা একটি ভঙুর এবং ক্রমবর্ধমান জটিল সমাজে বাস করি। এসময় তিনি বলেন, টিকাদান সংক্রামক রোগ নির্মূল হওয়ার নিশ্চয়তা দেয় না।

ডব্লিওএইচও’র সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড বলেন, এই সংকট মোকাবিলায় বিশ্ব যথেষ্ট বৈজ্ঞানিক অগ্রগতি অর্জন করেছে। রেকর্ড গতিতে টিকাও তৈরি করেছে। কিন্তু ভবিষ্যতের মহামারিকে দূরে রাখতে এই অগ্রগতি এখনও অনেক সামান্য।

কোভিড-১৯ বিষয়ক ডব্লিউএইচও’র টেকনিক্যাল প্রধান ডা. মারিয়া ভ্যান কের্কহোভে বলেছেন, ধনী না হলেও কিছু কিছু দেশ অন্যদের তুলনায় ভালোভাবে করোনা মোকাবিলা করেছে। কারণ তাদের এর আগে অন্যান্য সংক্রামক মহামারির বিরুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতা রয়েছে।

RTV Drama
RTVPLUS