logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

ব্রিটেনের সঙ্গে মুক্ত বাণিজ্যচুক্তি করছে তুরস্ক

Turkey, UK to sign landmark free trade pact on Tuesday
সংগৃহীত
ব্রিটেনের ঐতিহাসিক একটি মুক্ত বাণিজ্যচুক্তি করতে যাচ্ছে তুরস্ক। মঙ্গলবার উভয় দেশ এই চুক্তি করবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। খবর আনাদোলু এজেন্সির।

আঙ্কারায় মন্ত্রিসভার এক বৈঠকে এরদোয়ান বলেন, ব্রেক্সিটের অন্তর্বর্তী সময় শেষ হওয়ার আগেই ‘তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার’ যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) করা ১৯৯৫ সালে কাস্টমস ইউনিয়নের পর এটি তুরস্কের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি’ হবে।

তিনি বলেন, ২০২১ সালে নতুন একটি যুগ শুরু হবে, যেখানে তুরস্ক এবং যুক্তরাজ্য উভয়ই জয়ী হবে। এরদোয়ান বলেন, আবারও আমি জোর দিয়ে বলতে চাই যে উত্পাদন, কর্মসংস্থান এবং রপ্তানির মাধ্যমে প্রতিষ্ঠিত অর্থনৈতিক ব্যবস্থার জন্য তুরস্ক তার লক্ষ্য অর্জন করবে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা উচ্চ মূল্য সংযোজনিত বিনিয়োগের মাধ্যমে আমাদের বর্তমান অ্যাকাউন্টের ঘাটতি বন্ধ করছি। একই সঙ্গে বাহ্যিক অর্থায়নের জন্য আমাদের প্রয়োজনীয়তা হ্রাস করছি।

এদিকে সোমবার তুরস্কের বাণিজ্যমন্ত্রী রুহসার পেকান বলেছেন, ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়া ঐতিহাসিক এই বাণিজ্য চুক্তি দ্বিপক্ষীয় অর্থনীতি এবং বাণিজ্যিক সম্পর্কের জন্য নতুন দিনের সূচনা করবে।

তিনি বলেন, আমাদের সম্পর্কের এই নতুন যুগটি তুরস্ক ও যুক্তরাজ্য উভয়ের পক্ষে পারস্পরিকভাবে উপকারি হবে। এই চুক্তি দ্বিপক্ষীয় সম্পর্কের এক নতুন ভিত্তি এবং কাঠামো তৈরি করবে বলেও মন্তব্য করেন পেকান।

RTV Drama
RTVPLUS