logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

তুরস্কে কুর্দিপন্থী নিউজের পর টিভি চ্যানেল বন্ধ

Turkish TV station shut down after broadcasting pro-Kurdish views
সংগৃহীত
চালু হওয়ার মাত্র এক মাসের কম সময়ের মধ্যে বন্ধ হয়ে গেছে তুরস্কের একটি বেসরকারি টিভি চ্যানেল। কুর্দিপন্থী খবর পরিবেশনের পর টিভি চ্যানেলটি বন্ধ করে দেন এর মালিক। এ ঘটনায় দেশটিতে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অধিকার গ্রুপগুলো। খবর আল আরাবিয়ার।

ব্যবসায়ী ও সাবেক মন্ত্রী চাভিট চাগলারের মালিকানাধীন ওলে টিভি গত ৩০ নভেম্বর থেকে সম্প্রচার শুরু করে। কিন্তু শুক্রবার হঠাৎ করে এটির সম্প্রচার বন্ধ হয়ে যায়। লাইভ সম্প্রচারের সময়ই টিভি চ্যানেলের কর্মী এটি বন্ধের ঘোষণা দেয়।

চাগলার বলেন, চ্যানেলের সম্পাদকীয় নীতি কুর্দিপন্থী বিরোধী ঘনিষ্ঠ হওয়ায় তিনি এটি থেকে সরে দাঁড়িয়েছেন। যদিও চ্যানেলটির নির্বাহী সম্পাদক সুলেইমান সারিলার দাবি করেছেন তিনি সরকারের কাছে মাথা নত করেছেন। সরাসরি সম্প্রচারে সারিলার বলেন, তারা সবার থেকে সবার দূরত্ব বজায় রাখতে চেয়েছেন।

তিনি দাবি করেন, তবে আমরা আর এ ধরনের সম্প্রচার অব্যাহত রাখতে পারবো না বলে জানিয়েছেন চাভিট চাগলার। চাগলার জানিয়েছেন যে সরকারের থেকে ব্যাপক চাপ রয়েছে এবং তিনি আর প্রতিষ্ঠান চালাতে পারবেন না। সারিলারের ঘোষণার পরপরই ওলে টিভির সম্প্রচার বন্ধ হয়ে যায়।

চাগলার এক বিবৃতিতে জানিয়েছেন, ওলে টিভি তার নিরপেক্ষতা হারিয়েছে এবং সরকার ঘোষিত কুর্দিশ জঙ্গিদের সঙ্গে সংশ্লিষ্ট থাকা পিপলস ডেমোক্রেটিকি পার্টির (এইচডিপি) নীতির কাছাকাছি পৌঁছে গেছে।

RTV Drama
RTVPLUS