logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে সম্মত ব্রিটেন-ইইউ

UK and EU reach Christmas Eve Brexit deal
সংগৃহীত
সাড়ে চার বছরের তিক্ত আলাপ-আলোচনার পর ব্রেক্সিট পরবর্তী একটি বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী ৩১ ডিসেম্বর ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড শেষ হওয়ার এক সপ্তাহ আগে এই চুক্তিতে সম্মত হলো উভয়পক্ষ। খবর আনাদোলু এজেন্সির।

চুক্তির বিষয়ে সমঝোতা হওয়ার পর বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আমরা আমাদের ভাগ্যের নিয়ন্ত্রণ নিয়েছি। মানুষজন বলেছিল এটা অসম্ভব কিন্তু আমরা পুনরায় নিয়ন্ত্রণ নিয়েছি।

ব্রেক্সিটের কঠোর সমর্থক জনসন আরও বলেন, আমরা একটি স্বাধীন উপকূলীয় রাষ্ট্র হবো। কোথায় এবং কখন নতুন চাকরি তৈরি করতে হবে আমরা সেটার সিদ্ধান্ত নিতে পারবো। এমনকি কয়েক দশক ধরে দেশটির রাজনীতিকে ‘বিভক্ত’ করে রাখা ইস্যু ব্রিটেন শেষপর্যন্ত সমাধান করতে পেরেছে বলেও মন্তব্য করেন জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, যদিও আমাদের ইউরোপীয় বন্ধুদের এবং অংশীদারদের সঙ্গে যুক্তিতর্ক কখনও কখনও মারাত্মক ছিল, তবে আমার বিশ্বাস, এটা পুরো ইউরোপের জন্য একটি ভালো চুক্তি। আমরা আপনাদের বন্ধু, মিত্র, সমর্থক এবং এটি কখনও ভুলে যেতে দেবেন না যে আমরা আপনার এক নম্বর বাজার।

এদিকে ব্রাসেলসে পৃথক এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন জানিয়েছেন, খুবই ভালো এবং ভারসাম্যপূর্ণ একটি চুক্তি হয়েছে। তিনি বলেন, চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন হলেও শেষ পর্যন্ত আমরা একটা ভালো চুক্তিতে পৌঁছাতে পেরেছি।

উল্লেখ্য, ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার এক বছর পর ইইউ’র বাণিজ্য নীতি থেকে বের হয়ে যাচ্ছে যুক্তরাজ্য। এতে বাণিজ্যের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসবে। যুক্তরাজ্য ও ইইউ আলাদা বাজার গড়ে তুলবে, আর বন্ধ হয়ে যাবে অবাধ চলাচল।

RTV Drama
RTVPLUS