• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানে বেসামরিক ব্যক্তিদের হত্যা করেছে নেদারল্যান্ডসের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ ডিসেম্বর ২০২০, ১২:৪০
Dutch troops killed civilians in Afghanistan
সংগৃহীত

২০১৭ সালে আফগানিস্তানে বেসামরিক ব্যক্তিদের হত্যা করেছে নেদারল্যান্ডসের সেনারা। ডাচ সেনাবাহিনীর একজন বর্ষীয়ান স্থানীয় গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

স্থানীয় দৈনিক ট্রোও’কে এক সাক্ষাৎকারে এমন তথ্য দেন সাবেক ওই ডাচ সেনাসদস্য সার্ভি হোলজকেন। বুধবার ওই সাক্ষাৎকারটি প্রকাশিত হয়। সেখানে তিনি বলেন, আফগানিস্তানের উরুজগান প্রদেশে দুটি বাড়িতে গুলি চালানোর সময় বেসামরিক ব্যক্তিদের মৃত্যু হয়ে থাকতে পারে।

হোলজকেন বলেন, বাড়িগুলো তালেবান মিলিশিয়া মনে করে তারা সেখানে হামলা চালায়। কিন্তু যখন মানুষজন পালাতে শুরু করে, তখন ওয়াকি-টকিওতে নির্দেশ পাওয়ার পর গুলি চালাতে শুরু করে সৈন্যরা। তবে বাড়ির ভেতর থেকে কেউ তাদের দিকে গুলি করেনি এবং কোনও গুলির শব্দও পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন সৈন্যও এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। নেদারল্যান্ডসের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ ধরনের ‘খুব গুরুতর’ অভিযোগের ঘটনায় তারা ‘হতভম্ব’ হয়ে গেছে। একইসঙ্গে সরকারি কৌঁসুলিরা এ ঘটনার তদন্ত করবে বলেও জানিয়েছে তারা।

এমন এক সময় এই ঘটনা সামনে এলো যখন গত মাসে এক রিপোর্টে বলা হয়, আফগানিস্তানের অস্ট্রেলিয়ার সেনারা যুদ্ধাপরাধ সংঘটন করেছে। অস্ট্রেলিয়ার সেনাবাহিনীর অভ্যন্তরীণ ওই তদন্তে জানা যায়, আফগানিস্তানে ৩৯ জন নিরস্ত্র কারাবন্দি ও বেসামরিক ব্যক্তি হত্যা করে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে স্কুলছাত্রের আত্মহত্যা  
টিপু-প্রীতি হত্যা: অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
X
Fresh