• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীরের স্থানীয় নির্বাচনে মোদি বিরোধী জোটের জয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ ডিসেম্বর ২০২০, ১৭:৪০
Anti-Modi Kashmiri alliance wins majority of seats in local polls
জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ

ভারতশাসিত কাশ্মীরে স্থানীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে সেখানকার সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ বিরোধী রাজনৈতিক দলগুলোর একটি জোট। গত বছর এই অঞ্চলের আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা বাতিলের পর সেখানে এই প্রথম কোনও নির্বাচন অনুষ্ঠিত হলো।

জেলা উন্নয়ন পরিষদের এই নির্বাচনে ২৮০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছ। এর মধ্যে ১১২টি আসনে জয়ী হয়েছে স্বায়ত্তশাসন চাওয়া ভারতপন্থী রাজনৈতিক জোট। গত ২৮ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত আট ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৭৪টি আসন পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীরা ৪৯টি আসনে জয়ী হয়েছে। আর ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস পার্টি ২৬টি আসনে জয়ী হয়েছে।

নির্বাচনে ৭৪টি আসন পেলেও কাশ্মীরে খুব একটা সুবিধা করতে উঠতে পারেনি বিজেপি। সেখানে মাত্র ৩টি আসন পেয়েছে তারা। তবে জম্মুর হিন্দু সংখ্যাগরিষ্ঠ জেলাতে বাজিমাত করেছে দলটি। এসব জেলায় বিজেপির গুরুত্বপূর্ণ সমর্থন রয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনে ৫১ শতাংশের বেশি ভোট পড়েছে। এই অঞ্চলের ২০ জেলায় প্রায় ৬০ লাখ ভোটার রয়েছে। এই নির্বাচনকে ‘গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব’ বলেও বর্ণনা করেছে নির্বাচন কমিশন। তবে কিছু আসনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি। সেগুলো পরে ঘোষণা করা হবে।

উল্লেখ্য, নির্বাচনের মাধ্যমে ভোটাররা সরাসরি তাদের গ্রামের প্রতিনিধিদের নির্বাচিত করে। পরে তাদের ভোটে উন্নয়ন পরিষদ গঠিত হয়। তবে জেলা উন্নয়ন পরিষদের সদস্যদের আইনি কোনও ক্ষমতা নেই। বরং তারা কেবল অর্থনৈতিক উন্নয়ন এবং জনকল্যাণমূলক কাজ করতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh