• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আগামী সপ্তাহে অক্সফোর্ডের টিকা অনুমোদন দেবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ ডিসেম্বর ২০২০, ১১:৪৫
India likely to approve astrazeneca vaccine by next week
সংগৃহীত

আগামী সপ্তাহে অক্সফোর্ডের ডেভেলপ করা অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিতে পারে ভারত। মঙ্গলবার টিকাটির স্থানীয় প্রস্তুতকারণ কর্তৃপক্ষের কাছে টিকার ব্যাপারে অতিরিক্ত তথ্য উপস্থাপন করেছে। এ বিষয়ে অবগত দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

দিল্লি অ্যাস্ট্রাজেনেকার টিকা অনুমোদন দিলে ব্রিটিশ এই ওষুধ প্রস্তুতকারক কোম্পানির টিকাকে সবুজ সংকেত দেয়া প্রথম দেশ হবে ভারত। যদিও এখনও অক্সফোর্ডের তৈরি এই করোনা টিকার ট্রায়াল চলছে।

বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী দেশ ভারত আগামী মাস থেকে দেশটির নাগরিকদের টিকা দেয়ার পরিকল্পনা করছে। এজন্য ফাইজার-বায়োএনটেক এবং স্থানীয় ভারত বায়োটেকের টিকা জরুরি ব্যবহারের জন্যও অনুমোদন দিতে চাইছে ভারত।

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নিম্ন-আয় ও উষ্ণ দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কেননা এটা দামে সস্তা, সহজে পরিবহন করা যায় এবং ফ্রিজের স্বাভাবিক তাপমাত্রায় দীর্ঘদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

গত ৯ ডিসেম্বর টিকার অনুমোদন চেয়ে করা তিনটি আবেদন পর্যালোচনা করে ভারতের কেন্দ্রীয় ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও)। তবে তারা অ্যাস্ট্রাজেনেকার স্থানীয় প্রস্তুতকারক সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াসহ বাকি দুই কোম্পানির কাছে আরও তথ্য চায়।

দুটি সূত্র জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক কোম্পানি সিরাম প্রয়োজনীয় সব তথ্য দিয়েছে। তবে ফাইজার ও ভারত বায়োটেকের টিকা তথ্য এখনও পায়নি কর্তৃপক্ষ। সেগুলোর ব্যাপারে অপেক্ষা করছে তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh