• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষক-শিক্ষার্থীর প্রেম, যৌনতা নিষিদ্ধ করবে অক্সফোর্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ ডিসেম্বর ২০২০, ১৬:৩৩
Oxford University considers a ban on romantic and sexual contact between lecturers and students
সংগৃহীত

শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে প্রেমের সম্পর্ক ও যৌনতা নিষিদ্ধের চিন্তাভাবনা করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। যদি এই প্রস্তাব বাস্তবায়িত হয়, তাহলে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় শীর্ষ কোনও বিশ্ববিদ্যালয়ে এ ধরনের সম্পর্ক অবৈধ বলে বিবেচিত হবে। খবর ডেইলি মেইলের।

যদি কোনও শিক্ষক বা সুপারভাইজার এই নিয়ম অমান্য করে তাহলে ওই ব্যক্তিকে নিষিদ্ধ করা, আনুষ্ঠানিক সতর্কতা থেকে বহিষ্কার পর্যন্ত করা হতে পারে। শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে অনানুষ্ঠানিক প্রেমের সম্পর্কের কারণে নারীরা হয়রানির ঝুঁকিতে থাকে।

কেননা যদি কোনও শিক্ষার্থী কোনও শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করে তাহলে তার রেজাল্টে এর প্রভাব পড়তে পারে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত এই নীতিতে এ ধরনের সম্পর্কের বিরোধিতা করা হয়েছে এবং এখনই নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়নি।

তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আওতাধীন একটি কলেজ সেন্ট হিউজ সম্প্রতি শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের বিরুদ্ধে সিদ্ধান্ত জানিয়েছে। ওরচেস্টারের আরেকটি কলেজের গভর্নিং বডিও ‘শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে শারীরিক সম্পর্ক নিষিদ্ধ’ করার পক্ষে মত দিয়েছে।

উল্লেখ্য, শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সম্পর্ক নিষিদ্ধের এই নীতি নতুন নয়। যুক্তরাষ্ট্রে আইভি লিগ কলেজগুলো ছাড়াও হার্ভার্ড এবং ইয়েল শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ ধরনের সম্পর্ক নিষিদ্ধ করেছে। এছাড়া চলতি বছর ইউনির্ভার্সিটি কলেজ লন্ডন রাসেল গ্রুপের শীর্ষ ২৪টি বিশ্ববিদ্যালয় অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রথম এমন সম্পর্ক নিষিদ্ধ করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
টাইগারদের প্রস্তুতি ক্যাম্পে গণমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh