logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

কাবা ঘরের দরজার ডিজাইনার মারা গেছেন

Engineer Munir Sari Al-Jundi next to the door of the Kaaba room
কাবা ঘরের দরজার পাশে প্রকৌশলী মুনির সারি আল-জুনদি

পবিত্র কাবা শরীফের ডিজাইনার প্রকৌশলী মুনির সারি আল-জুনদি মারা গেছেন। সৌদি আরবের বাদশা খালিদ বিন আবদুল আজিজের শাসনামলে তিনি এই নকশার কাজ শেষ করেছিলেন। প্রকৌশলী মুনির সারি আল-জুনদির মৃত্যুর বিষয়টি জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম গালফ টুডে। সৌদি নাগরিক ও ভূতত্ত্ববিদ বদর বাদরাহ আল-জুনদির মৃত্যুর খবর গণমাধ্যমে জানিয়েছেন।

জানা গেছে, শনিবার দক্ষিণ জার্মানিতে আল-জুনদি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

কাবার দরজা তৈরির প্রকল্পটি মক্কার বদর পরিবারকে হস্তান্তর করেছিলেন বাদশা খালিদ বিন আবদুল আজিজ। এই প্রকল্পটি বাস্তবায়ন করেন মাহমুদ বদর ও তার ছেলে মুহাম্মাদ। প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, দরজাটির নকশা করেন মুনির আল-জুনদি এবং এর রেখাগুলো তৈরি করেন শেখ আবদুল রহিম বুখারি। দরজার তৈরির প্রকল্পটি শেষ করতে সময় লাগে দেড় বছর। বাদশা খালিদ পুরো দরজাটি বিশুদ্ধ স্বর্ণে নির্মাণের নির্দেশ দিয়েছিলেন।

ওই কর্মকর্তা আরও জানান, এই দরজার উচ্চতা তিন মিটারের কিছু বেশি এবং আনুমানিক দুই মিটার চওড়া। পুরু প্রায় অর্ধ মিটার। কাঠের তৈরি ফ্রেমে বানানো দরজাটিতে দুটি কাঠের ঠেস ব্যবহার করা হয়েছে। দরজায় ২৮০ কেজি বিশুদ্ধ স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

তিনি জানান, এই দরজার নকশা প্রস্তুতে প্রকৌশলী আল-জুনদির সঙ্গে চুক্তি করা হয়েছিল এবং বাস্তবায়নে খরচ হয়েছিল ৩ লাখ সৌদি রিয়েল। কাবা ঘরের দরজাগুলো তৈরিতে মক্কায় একটি বিশেষ ওয়ার্কশপ স্থাপন করা হয়েছিল।

জিএ

RTV Drama
RTVPLUS