logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ ডিসেম্বর ২০২০, ১৫:০১
আপডেট : ১৯ ডিসেম্বর ২০২০, ১৫:১৭

যুদ্ধ প্রস্তুতি বাড়াতে পাকিস্তান-চীন মহড়া গুরুত্বপূর্ণ: পাকিস্তানের সেনাপ্রধান

Pak-China joint air drills important to boost combat readiness says Bajwa
সংগৃহীত
চীনের সঙ্গে যুদ্ধ প্রস্তুতি এবং তথ্য আদান-প্রদান উন্নত করার উপর শুক্রবার জোর দিয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া। পাকিস্তানের একটি বিমানঘাঁটিতে পাকিস্তান-চীন যৌথ সামরিক মহড়া শাহিন-নাইন দেখতে গিয়ে এমন মন্তব্য করেছেন তিনি। খবর দ্য ডনের।

জেনারেল বাজওয়া বলেন, ‘উদীয়মান ভূ-কৌশলগত চ্যালেঞ্জ মোকাবেলায় উভয় দেশের লড়াইয়ের প্রস্তুতি বাড়াতে’ চীনের সঙ্গে যৌথ মহড়া গুরুত্বপূর্ণ। পাকিস্তান ও চীনের বিমানবাহিনীর যৌথ এই সামরিক মহড়া শাহিন-নাইন এবার পাকিস্তানে অনুষ্ঠিত হচ্ছে।

২০১১ সাল থেকে দুই দেশ এই সামরিক মহড়া চালিয়ে আসছে। পালাক্রমে দুই দেশে এই সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে। বিগত কয়েক বছরের তুলনায় এ বছরের সামরিক মহড়ার বিশেষত্ব অন্য রকম। কেননা এই অঞ্চলে সাম্প্রতিক কয়েক মাসে সীমান্ত এলাকায় বেশ উত্তেজনা তৈরি হয়েছে।

কাশ্মীর নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে দীর্ঘদিন ধরেই সম্পর্কে টানাপড়েন চলছে। তবে এ বছরের জুনের দিকে লাদাখ সীমান্তে চীনের সেনাদের সঙ্গে ভারতের সেনাদের রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। প্রায় ৪৫ বছর পর এ ধরনের ঘটনায় এই অঞ্চলের নিরাপত্তা ডায়নামিকসে গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে।

এমন প্রেক্ষিতে দুই দেশের যুদ্ধ প্রস্তুতি এবং তথ্যের আদান-প্রদান বাড়ানোর বিষয়ে জেনারেল বাজওয়ার মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জেনারেল বাজওয়া বলেন, যৌথ মহড়া উভয় বিমানবাহিনীর যুদ্ধক্ষমতা যথেষ্ট উন্নত করবে এবং বৃহত্তর শক্তি এবং সম্প্রীতির সঙ্গে তাদের মধ্যে আন্তঃযোগাযোগ বাড়াবে।

RTV Drama
RTVPLUS