• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে আজ শুরু হচ্ছে করোনার টিকাদান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ ডিসেম্বর ২০২০, ১২:৫৬
US Covid-19 vaccinations expected to begin Monday
সংগৃহীত

যুক্তরাষ্ট্রে সোমবার থেকে ফাইজার ও বায়োএনটেকের করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হতে পারে। এর আগে রোববার দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক ডা. রবার্ট রেডফিল্ড যুক্তরাষ্ট্রের প্রথম করোনাভাইরাস টিকার অনুমোদন দেন। ফলে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার রাস্তা পরিষ্কার হয়।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ১৬ বছর ও তার চেয়ে বেশি বয়সীদের ফাইজার ও বায়োএনটেকের টিকা দেওয়া যাবে সিডিসি’র অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশন প্র্যাকটিসের এমন সুপারিশের প্রেক্ষিতে কর্মসূচি শুরুর সম্মতি দেন রেডফিল্ড।

সোমবার থেকেই এই টিকাদান শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। রেডফিল্ড এক বিবৃতিতে বলেছেন, ফাইজারের টিকা জরুরি ব্যবহারের জন্য শুক্রবার খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদনের ভিত্তিতে সিডিসি আনুষ্ঠানিক সম্মতি দিয়েছে। যুক্তরাষ্ট্রজুড়ে করোনা রোগীর বাড়ার মধ্যেই গুরুত্বপূর্ণ এক সময়ে সিডিসি এই সুপারিশ করলো।

তিনি বলেন, প্রাথমিক কোভিড-১৯ টিকাটি সোমবার থেকে শুরু হতে যাচ্ছে। মার্কিনিদের রক্ষায়, কোভিড-১৯ মহামারির প্রভাব হ্রাস এবং আমাদের জীবন ও দেশে কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে এটি আমাদের প্রয়াসের পরবর্তী পদক্ষেপ।

এর আগে রোববার মিশিগানের কালামাজোতে ফাইজারের ফ্যাসিলিটি থেকে ১ লাখ ৮৪ হাজার ২৭৫ টিকার ডোজবাহী ট্রাক রওনা দেয়। শনিবার অপারেশন ওয়ার্প স্পিডের চিফ অপারেটিং অফিসার জেনারেল গুস্টাফ পেরনা বলেছেন, এগুলো দেশজুড়ে ৬৩৬টি স্থানে পৌঁছে দেওয়া হবে।

পেরনা বলেন, সোমবার দেশের ১৪৫টি স্থানে টিকা পৌঁছাবে বলে আমরা আশাবাদী। মঙ্গলবার আরও ৪২৫টি স্থানে ও বুধবার বাকি ৬৬টি স্থানে টিকা পৌঁছাবে। এর মধ্য দিয়ে ফাইজারের প্রাথমিক চালান সরবরাহ করা হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh