• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের চাপে যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ ডিসেম্বর ২০২০, ১১:৫৮
US drugs agency FDA approves Pfizer vaccine
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। মার্কিন গণমাধ্যম জানিয়েছে, এফডিএ প্রধান স্টেফেন হানকে শুক্রবার টিকার অনুমোদন বা পদ ছাড়ার হুমকি দিয়েছিলেন ট্রাম্প। যদিও এই খবরকে ‘মিথ্যা’ বলেছেন হান। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী ‘২৪ ঘণ্টার কম সময়ের’ মধ্যে টিকা প্রয়োগ শুরু হবে। ভয়াবহ এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ লাখ ৯২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এরই মধ্যে যুক্তরাজ্য, কানাডা, বাহরাইন ও সৌদি আরবও ফাইজারের টিকা ব্যবহারে অনুমোদন দিয়েছে।

শুক্রবার ট্রাম্প এক টুইটে এফডিএ’র কড়া ভাষায় সমালোচনা করেন। সেখানে তিনি এফডিএ’কে ‘বড়, বৃদ্ধ, ধীরগতির কচ্ছপ’ বলে বর্ণনা করেন। ট্রাম্প বলেন, এখনও টিকার অনুমোদন দিন ডা. হান। খেলা বন্ধ করুন এবং জীবন বাঁচানো শুরু করুন।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার শুক্রবার দিনের শুরুতে সাংবাদিকদের বলেছিলেন, সোমবার বা মঙ্গলবার থেকে গণটিকাদান শুরু করতে ফাইজারের সঙ্গে কাজ করবে তার মন্ত্রণালয়। বুধবার যুক্তরাষ্ট্রে ৩ হাজারের বেশি মানুষ করোনায় মারা যায়। এই সংখ্যাটা বিশ্বে একদিনে সর্বোচ্চ।

এর আগে এই টিকার জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিতে বৃহস্পতিবার এফডিএ’কে সুপারিশ করেছিলেন মেডিকেল বিশেষজ্ঞদের একটি প্যানেল। ২৩ সদস্যদের এই প্যানেল জানায়, টিকা উপকারিতা এর ঝুঁকির চেয়ে বেশি।

এক বিবৃতিতে এফডিএ জানিয়েছে, ফাইজার-বায়োএনটেক কোভিড-১৯ টিকা নিয়ে বৃহস্পতিবার পরামর্শক কমিটির বৈঠকের ইতিবাচক ফলাফলের পর মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন স্পনসরকে জানিয়েছে যে এটি জরুরিভাবে অনুমোদনের জন্য দ্রুত কাজ করবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
জাতীয় লজিস্টিক নীতির খসড়া অনুমোদন
বেক্সিমকোর ২৬২৫ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন
অবশেষে যুদ্ধবিরতির আলোচনায় নেতানিয়াহুর অনুমোদন
X
Fresh