logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ ডিসেম্বর ২০২০, ১৫:২৫
আপডেট : ১১ ডিসেম্বর ২০২০, ১৫:৩৬

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে রাজি মরক্কোও

Morocco latest country to normalise ties with Israel
মরক্কোর বাদশাহ মোহাম্মদ ষষ্ঠ ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু
এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা দিয়েছে মরক্কো। সবশেষ আরব দেশ হিসেবে এই ঘোষণা দিলো মরক্কো। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই সম্পর্ক স্বাভাবিকে রাজি হয়েছে মরক্কো।

ইসরায়েলকে স্বীকৃতি দেয়ার বিনিময়ে বিতর্কিত পশ্চিমা সাহারা অঞ্চলের ওপর মরক্কোর দাবি মেনে নেবে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চল নিয়ে আলজেরিয়ার সঙ্গে মরক্কোর বিরোধ রয়েছে।

এই অঞ্চলে স্বাধীন একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় আলজেরিয়া সমর্থিত পলিসারিও ফ্রন্ট। গত আগস্টের পর চতুর্থ রাষ্ট্র হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা দিলো মরক্কো।

সাম্প্রতিক মাসগুলোতে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান একই ধরনের চুক্তি করে ইসরায়েলের সঙ্গে। মিশর ও জর্ডান আগে থেকেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে।

সব মিলিয়ে আরবলীগের ষষ্ঠ দেশ হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দিলো মরক্কো। বৃহস্পতিবার এক টুইট করে এই চুক্তির ব্যাপারে জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, আজ আরেকটি ঐতিহাসিক সাফল্য! আমাদের দুই মহান বন্ধু ইসরায়েল ও মরক্কো পুরোপুরি কূটনৈতিক সম্পর্কের ব্যাপারে একমত হয়েছে, যা মধ্যপ্রাচ্যের শান্তির জন্য এক বিশাল অগ্রগতি!

এই চুক্তির আওতায় দুই দেশ একে অপরের রাজধানীতে লিয়াজোঁ অফিস চালু করবে এবং পরে দূতাবাস খুলবে ইসরায়েল ও মরক্কো। কর্মকর্তারা বলছেন, ইসরায়েল থেকে সরাসরি ফ্লাইটের অনুমতিও দেবে রাবাত।

RTV Drama
RTVPLUS