logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

দুর্নীতির মামলায় অস্ট্রিয়ার সাবেক অর্থমন্ত্রীর কারাদণ্ড

Former Austrian finance minister Karl-Heinz Grasser jailed for corruption
সংগৃহীত
হাই-প্রোফাইল দুর্নীতির এক মামলায় অস্ট্রিয়ার সাবেক অর্থমন্ত্রী কার্ল-হেইনজ গ্রাসারকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সরকারি অ্যাপার্টমেন্ট বিক্রির একটি চুক্তিতে অর্থ আত্মসাৎ, ঘুষ গ্রহণ এবং মিথ্যা সাক্ষ্য উপস্থাপনের ঘটনায় শুক্রবার তিনি অভিযুক্ত হন। খবর বিবিসির।

ভিয়েনার ওই আদালত জানায়, ৯ মিলিয়ন ইউরোর বেশি ওই ‍ঘুষ লেনদেনের ঘটনায় গ্রাসার জড়িত ছিলেন। তবে তিনি তার অপরাধ অস্বীকার করেছেন এবং আবেদন করবেন বলেও জানিয়েছেন। ২০০০ সালে অস্ট্রিয়ার ইতিহাসে সবচেয়ে কমবয়সী অর্থমন্ত্রী হন গ্রাসার।

এই মামলায় ১৪ জন আসামি রয়েছে। তাদের বিরুদ্ধে অর্থপাচার, জালিয়াতি ও মিথ্যা সাক্ষ্য উপস্থাপনের অভিযোগ রয়েছে। আদালত বলেছেন, ৬০ হাজার অ্যাপার্টমেন্ট প্রাইভেটাইজ করার সময় একজন মিডলম্যানের সঙ্গে তথ্য আদান-প্রদান করেছেন গ্রাসার।

ওই অ্যাপার্টমেন্টগুলো ৯৬১ মিলিয়নে কিনে নেয় একটি কনসর্টিয়াম। তিন বছর পর ওই অ্যাপার্টমেন্টগুলোর দাম দ্বিগুণ হয়ে যায়। আদালত জানায়, নিলাম জিতে নেয়া কনসর্টিয়াম অ্যাপার্টমেন্ট ক্রয়মূল্যের এক শতাংশ ফ্রিডম পার্টি অব অস্ট্রিয়ার সাবেক মহাসচিব ওয়াল্টার মেইসবার্গার এবং লবিস্ট পিটার হোচেগারকে দেয়। ওই দুজনকেও কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ/পি

RTV Drama
RTVPLUS