logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ ডিসেম্বর ২০২০, ১২:৪৭
আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ১২:৪৯

চীনে কয়লাখনিতে গ্যাস লিকেজের ঘটনায় ১৮ জনের মৃত্যু

18 killed in coal mine accident in southwest China
সংগৃহীত
চীনে দক্ষিণপশ্চিমের চংকিং পৌরসভায় একটি কয়লাখনিতে দুর্ঘটনায় একজন জীবিত এবং ১৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছে, সেখানে অতিরিক্ত মাত্রায় কার্বন মনোক্সাইডের উপস্থিতির কারণে এমনটা ঘটেছে। খবর সিজিটিএনের।

চংকিংয়ের ইয়ংচুয়ানে শুক্রবার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে দিয়াওশুইডং কয়লাখনিতে এই দুর্ঘটনা ঘটেছে। ওই দুঘর্টনার সময় খনিটির ভূগর্ভে ২৪ জন কর্মী কাজ করছিলেন। স্থানীয় কর্মকর্তারা বলছেন, দুই মাসের বেশি সময় ধরে খনিটিতে কাজ স্থগিত ছিল। তবে দুর্ঘটনার সময় ভেতর থেকে কিছু যন্ত্রপাতি খুলছিল ওই খনি শ্রমিকরা।

চীনা কর্মকর্তারা বলছেন, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে। চীনের স্টেট কাউন্সিলের ওয়ার্ক সেফটি কমিটি এই তদন্ত নজরদারি করবে বলেও জানিয়েছে তারা। দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে পৌঁছায় স্থানীয় পুলিশ ও দমকল বাহিনী। তারা রাতভর সেখানে উদ্ধারকাজ চালায়।

১৯৭৫ সালে তৈরি করা হয় দিয়াওশুইডং হাই-গ্যাস কয়লাখনি। খনিটির উৎপাদন ক্ষমতা বছরে ১ লাখ ২০ হাজার টন। ২০১৩ সালে এই খনিতে হাইড্রোজেন সালফাইট বিষক্রিয়ায় তিনজন নিহত এবং দুইজন আহত হয়েছিল।

এদিকে প্রায় তিন মাস আগে চীনের আরেকটি কয়লাখনিতে কার্বন মনোক্সাইডের অতিরিক্ত উপস্থিতির কারণে দুর্ঘটনা ঘটেছিল। সেপ্টেম্বর মাসে চংকিংয়ের সংঝাও কয়লাখনিতে ওই ঘটনায় ১৬ জন খনি শ্রমিকের মৃত্যু হয়।

RTV Drama
RTVPLUS