logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ ডিসেম্বর ২০২০, ১৬:২৯
আপডেট : ০৪ ডিসেম্বর ২০২০, ১৬:৩২

বিনা শর্তে পরমাণু সমঝোতায় ফিরতে হবে যুক্তরাষ্ট্রকে: ইরান

US must return to the nuclear deal unconditionally says Iran
ফাইল ছবি
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী যুক্তরাষ্ট্রকে বিনা শর্তে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘মধ্যপ্রাচ্য সংলাপ’ এ অংশ নিয়ে এমন মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

জারিফ বলেন, ইরান যেসব বিষয়ে আলোচনা করে একবার সমঝোতায় পৌঁছেছে সেসব বিষয়ে আর কোনও আলোচনা করবে না। যুক্তরাষ্ট্র ও ইউরোপকে পরমাণু সমঝোতায় তাদের দেওয়া প্রতিশ্রুতি পালন করতে হবে এবং কোনও পূর্বশর্ত আরোপ করার অবস্থায় যুক্তরাষ্ট্র নেই।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, পশ্চিমা দেশগুলো যদি তাদের প্রতিশ্রুতি পালন না করে তাহলে সম্প্রতি পার্লামেন্টে পাস হওয়া আইন বাস্তবায়ন করবে তেহরান। ওই আইনে বলা হয়েছে, পরমাণু সমঝোতার অপর পক্ষগুলো তাদের প্রতিশ্রুতি পালন না করলে ইরান স্বেচ্ছায় পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র সম্পূরক প্রটোকল বাস্তবায়নের কাজ স্থগিত রাখবে। 

এদিকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে দেশটির কথিত প্রভাব বিষয়ে পশ্চিমা দেশগুলোর অভিযোগ সম্পর্কে জারিফ বলেন, পরমাণু সমঝোতার আলোচনায় অপর পক্ষগুলোই সে সময় এ দুটি বিষয় অন্তর্ভুক্ত করতে চায়নি। কারণ তারা এ অঞ্চলে তাদের অশুভ তৎপরতা বন্ধ করতে রাজি ছিল না।

এ/পি

RTV Drama
RTVPLUS