logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ ডিসেম্বর ২০২০, ১২:২৮
আপডেট : ০১ ডিসেম্বর ২০২০, ১২:৩৮

অস্ট্রেলিয়ার কাছে ক্ষমা চাইবে না চীন

China refuses to apologise over gruesome Australia soldier post
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান
সোশ্যাল মিডিয়ায় বিতর্কিত একটি ছবি পোস্ট করা নিয়ে চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে উত্তেজনা আবারও তুঙ্গে উঠেছে। ওই ছবি পোস্ট করার পর অস্ট্রেলিয়া এটিকে ‘ভুয়া’ বলে তীব্র নিন্দা জানিয়ে চীনকে ক্ষমা চাইতে বলেছে। চীনের সমালোচনায় সরব হয়েছে নিউজিল্যান্ডও। তবে চীন বলছে, তারা ক্ষমা চাইবে না।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন ওই পোস্টের ব্যাপারে বেইজিংয়ের কাছে তার উদ্বেগের কথা জানিয়েছেন। মঙ্গলবার আর্ডার্ন বলেন, ওই ছবি ব্যবহারের ব্যাপারে চীনের কর্তৃপক্ষের কাছে সরাসরি উদ্বেগ প্রকাশ করেছে নিউজিল্যান্ড।

তিনি বলেন, এটা একটি অবাস্তব পোস্ট ছিল এবং এটা অবশ্য আমাদের উদ্বিগ্ন করে তুলবে। তাই এ বিষয়ে আমরা সরাসরি আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। এ ধরনের উদ্বেগের বিষয় থাকলে নিউজিল্যান্ড সরাসরিই তা জানিয়ে থাকে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার কম্পিউটার-জেনারেটেড ওই ছবি টুইটারে পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে, ভেড়া ধরে রাখা এক আফগান শিশুর গলা কাটছে অস্ট্রেলিয়ার একজন সেনা। ছবির নিচে ক্যাপশনে লিখেন, ‘ভয় পেয়ো না, আমরা তোমাদের জন্য শান্তি নিয়ে আসছি’।

আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনাদের দ্বারা যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে, এমন একটি প্রতিবেদনের দিকে ইঙ্গিত করে এই ছবি প্রকাশ করে বেইজিং। চলতি মাসের শুরুতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ৩৯ জন আফগান বেসামারিক ব্যক্তি ও বন্দিকে হত্যায় ২৫ জন অস্ট্রেলিয়ান সেনা জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য তথ্য’ পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) ওই তদন্ত চালায়। সেখানে বলা হয়, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। ওই রিপোর্ট প্রকাশ পাওয়ার পর নিন্দার ঝড় উঠে। এসব ঘটনা এখন খতিয়ে দেখছে অস্ট্রেলিয়ার পুলিশ।

এ/পি

RTV Drama
RTVPLUS