logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আফগানিস্তানে যুদ্ধাপরাধ

১০ সেনাকে বরখাস্ত করতে পারে অস্ট্রেলিয়া

Australian Troops to be fired over Afghan killings
বিবিসি থেকে নেয়া
অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী বিশেষ বাহিনীর ১০ সৈন্যকে নোটিশ পাঠিয়েছে। ৩৯ জন আফগান বেসামরিক ব্যক্তি ও বন্দিকে হত্যার এক ভয়াবহ প্রতিবেদন সামনে আসার পর ওই নোটিশ পাঠানো হলো। খবর বিবিসির।

ওই ১০ জনের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে, তারা অপরাধের অংশ বা সাক্ষী ছিলেন বা তাদের সাক্ষ্যের সময় সত্য কথা বলেননি। এছাড়া এয়ার সার্ভিস বাহিনীর ১৯ জন বিশেষ সদস্য আলাদাভাবে হত্যার দায়ের বিচারের মুখোমুখি হতে পারে।

আফগানিস্তানে যুদ্ধাপরাধের ঘটনায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার ক্ষমা চেয়েছেন। আফগানিস্তান এই হত্যাকাণ্ডকে ক্ষমার অযোগ্য বলে বর্ণনা করেছে। তবে বিচারের জন্য অস্ট্রেলিয়ার সরকারের পদক্ষেপের প্রশংসা করেছে কাবুল।

যুদ্ধাপরাধের ঘটনায় ইতোমধ্যেই দুই সেনাকে বরখাস্ত করা হয়েছে। ওই দুজন আফগান একজন ব্যক্তিকে হত্যাকাণ্ডের ঘটনার সাক্ষী ছিলেন। গত সপ্তাহে এক প্রতিবেদনে বলা হয়, ২০০৯-২০১৩ সাল পর্যন্ত আফগানিস্তানে অস্ট্রেলিয়ান সেনাদের মধ্যে ‘যোদ্ধা সংস্কৃতি’ নজরদারির বাইরে ছিল। তখন তারা ‘বন্দি, কৃষক বা বেসামরিক ব্যক্তিদের’ হত্যা করে।

প্রতিবেদনে বলা হয়, ২৩টি পৃথক ঘটনায় বিশেষ বাহিনীর ২৫ জন সেনা ওই অবৈধ হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি বা ‘অ্যাকসেসরিজ’ হিসেবে জড়িত ছিল। সবমিলিয়ে ৩৬টি ঘটনার পুলিশি তদন্তের জন্য সুপারিশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

RTV Drama
RTVPLUS