logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

প্রতি ৮০ সেকেন্ডে পানিতে ডুবে মারা যায় একটি শিশু: ডব্লিউএইচও

One child dies every 80 seconds by drowning says WHO
প্রতীকী ছবি
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও জানিয়েছে, পানিতে ডুবে বিশ্বে প্রতি ৮০ সেকেন্ডে একজন শিশুর মৃত্যু হয়। জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থাটি বলছে, বিশ্বে প্রতিবছর পানিতে ডুবে ৩ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু হয়।

ডব্লিউএইচও বলছে, পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি এশিয়াতে। বিশেষ করে দক্ষিণ এশিয়ার নিম্ন ও মধ্যম আয়ের দেশে ৯১ শতাংশ শিশু মারা যায়। এসব দেশের মানুষ তাদের দৈনন্দিন কাজে যেমন- পানি সংগ্রহ, গোসল করা, মাছ ধরা বা খেলা করা ইত্যাদিতে উন্মুক্ত জলাশয়ের পানি ব্যবহার করে যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

এছাড়া ১৪ বয়সের নিচে ৪০ শতাংশ শিশু মারা যায়। বিশ্বে বয়স্কদের চাইতে ১৮ বয়সের নিচে শিশুরা তিনগুণ বেশি পানিতে ডুবে মারা যায় বলেও জানাচ্ছে সংস্থাটি।

ব্লুমবার্গ ফিলানথ্রপিস, জন হপকিন্স ইন্টারন্যাশনাল ইনজুরি রিসার্চ ইউনিট জানায়, বিশ্বের সব দেশের শিশু মৃত্যুর একটি অন্যতম বড় কারণ পানিতে ডুবে মৃত্যু। বিশ্বজুড়ে এক বছর থেকে চার বছরের শিশুরা বেশি ঝুঁকিতে রয়েছে, তারপর পাঁচ থেকে নয় বছরের শিশুরা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অথচ অবহেলিত জনস্বাস্থ্য সমস্যা।

এই সমস্যা নিরসনে ডব্লিউএইচও বলছে, বিশ্বে যদি জলাশয় উন্মুক্ত না রেখে তা সুরক্ষিত রাখা যায় তাহলে ৭৫ শতাংশ শিশুর জীবন বাঁচানো সম্ভব। এছাড়া শিশুকে সার্বক্ষণিক নজরদারিতে রাখলেও এ দুর্ঘটনা রোধ করা যাবে।

এগুলো ছাড়াও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি, সামাজিক সচেতনতা বৃদ্ধি, শিশুদের সুরক্ষায় ডে কেয়ার স্থাপন, সাঁতার শেখানো, বাড়িতে শিশু বেষ্টনী তৈরির মাধ্যমে পানিতে ডুবে শিশুমৃত্যুর ঘটনা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

RTV Drama
RTVPLUS