logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২০, ১৬:১৮
আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ১৬:৫১

এশিয়ায় ‘বিপজ্জনক’ বিশৃঙ্খলা সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করল চীন

China accuses ‘dangerous’ US of ‘creating chaos’ in Asia
আল জাজিরা থেকে নেয়া
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ‘বিশৃঙ্খলা সৃষ্টির’ অভিযোগ তুলেছে চীন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান ফিলিপাইন গিয়ে বিতর্কিত সমুদ্রসীমা নিয়ে দেশটির পক্ষ নেয়ার পর চীন এমন অভিযোগ তুললো।

দক্ষিণ চীন সাগরে ফিলিপাইন ও ভিয়েতনামের সঙ্গে চীনের বিরোধ রয়েছে। ম্যানিলা সফরে গিয়ে এ বিষয়ের উল্লেখ করে ও’ব্রায়ান বলেন, আমরা আপনাদের সঙ্গে রয়েছি। এসময় স্বশাসিত তাইওয়ানের পক্ষেও যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি।

চীন বলছে, মার্কিন এই কর্মকর্তার মন্তব্য ‘অযৌক্তিক’ এবং এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করছে। ম্যানিলায় চীনা দূতাবাস তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে, স্নায়ুযুদ্ধে মানসিকতায় পরিপূর্ণ এসব মন্তব্য দৃঢ়ভাবে বিরোধিতা করছি আমরা।

বিবৃতিতে আরও বলা হয়, এটা দেখে বোঝা যাচ্ছে যে- এই অঞ্চলে তার সফর আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রামোটের জন্য নয় বরং আমেরিকার স্বার্থপরতার প্রয়োজনে এই অঞ্চলে বিশৃঙ্খলা সৃষ্টি করার জন্য।

তথাকথিত নাইন-ড্যাশ লাইনের আওতায় পুরো দক্ষিণ চীন সাগরকে নিজেদের বলে দাবি করে চীন। এরই ধারাবাহিকতায় গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক আদালতের রায় উপেক্ষা করেই বিভিন্ন রিফ ও আউটক্রপসে সামরিক স্থাপনা তৈরি করছে চীন। এসব অঞ্চল ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মধ্যে পড়েছে।

এ/পি

 

RTV Drama
RTVPLUS