logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২০, ১৮:৪৫
আপডেট : ১৮ নভেম্বর ২০২০, ১৯:০৪

‘বাইডেন যদি প্রতিশ্রুতি বাস্তবায়ন করেন ইরানও চুক্তি বাস্তবায়নের পথে হাঁটবে’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন যদি ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন, তাহলে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি বাস্তবায়ন করবে ইরান। খবর আল জাজিরার।

তবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে কোনো ক্ষতিপূরণ দাবি করেননি। এর আগে বিভিন্ন সময়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন ক্ষতিপূরণ দাবি করে আসছিলেন। 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, জো বাইডেন যদি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে আগ্রহী হন,  তাহলে তেহরানও দ্রুতই চুক্তি বাস্তবায়নের পথে হাঁটবে। আর এ বিষয়ে দ্রুতই আলোচনার জন্য তৈরি রয়েছে তার দেশ। তিনি আশা করেন, ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বর্তমান সম্পর্কের পরিস্থিতি কয়েক মাসের মধ্যে উন্নত হতে পারে। বলেন, ক্ষমতা গ্রহণের পর তিনটি নির্বাহী আদেশের মধ্য দিয়েই ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে পারেন বাইডেন।  

এদিকে, গত বুধবার এক টেলিভিশন ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সন্ত্রাসবাদ ভুলে যাওয়ার মতো নয়। ট্রাম্পের প্রশাসনকে অপরাধী প্রশাসন হিসেবেও আখ্যা দেন তিনি। 

২০১৫ সালে ইরান বিশ্বের ছয়টি পরাশক্তির সাথে তার পরমাণু কর্মসূচি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদি চুক্তিতে আসতে সম্মত হয়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন এবং রাশিয়া, অর্থাৎ পি ফাইভ প্লাস ওয়ান নামে পরিচিত পরাশক্তিগুলো ছিল এই চুক্তির অংশীদার। 

 

এমএস

RTVPLUS