logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

লাদেন হত্যার খবর পেয়ে জারদারি স্বাভাবিক ছিলেন: ওবামা

Breaking news of Osama raid to Pakistan was easier than thought says Obama
সংগৃহীত
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, পাকিস্তানের অ্যাবোটাবাদে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হত্যার খবর স্বাভাবিকভাবে নিয়েছেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। এটা প্রত্যাশার চেয়েও সহজ ছিল এবং জারদারি যুক্তরাষ্ট্রে অবস্থান বুঝতে পেরেছিল বলেও জানিয়েছেন ওবামা। খবর দ্য ডনের।

মঙ্গলবার ওবামার ‘আ প্রমিজড ল্যান্ড’ বই প্রকাশ পেয়েছে। সেখানেই তিনি মার্কিন কমান্ডোদের হাতে বিন লাদেনের হত্যার বর্ণনা দিয়েছেন। অ্যাবোটাবাদের একটি বাড়িতে বিশ্বের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী ওসামা বিন লাদেনকে ২০১১ সালের ২ মে হত্যা করা হয়।

ওবামা তার বইয়ে লিখেন, একটি মিত্র দেশের অভ্যন্তরে একটি সামরিক হামলার নির্দেশ দিলে দেশটির সার্বভৌমত্ব খর্ব হয় বলে তিনি জানতেন। কিন্তু আল কায়েদা নেতাকে হত্যার সুযোগ তিনি হাতছাড়া করতে চাইছিলেন না।

তিনি বলেন, আমরা অ্যাবোটাবাদে যা কিছু করার সিদ্ধান্ত নিয়েছিলাম, তাতে সুপরিচিত মিত্রের সার্বভৌমত্ব লঙ্ঘন, যুদ্ধের কাছাকাছি- কূটনৈতিক ও অপারেশনাল জটিলতা হওয়ার মতো পরিস্থিতি তৈরির ঝুঁকি ছিল।

ওবামা বলেছেন, তার দুজন ঘনিষ্ঠ মিত্র তৎকালীন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস এই অভিযানের বিরোধিতা করেছিলেন। এজন্য ৩ নভেম্বরের নির্বাচনের পর এই বই প্রকাশ করেছেন ওবামা।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আরও লিখেন, আমি পাকিস্তানের প্রেসিডেন্টসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতার সঙ্গে ফোনালাপ করেছি। তিনি বলেন, আমি ধারণা করেছিলাম যে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে করা কলটি আমার জন্য সবচেয়ে কঠিন হবে, কেননা পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘনের ঘটনায় তিনি দেশের মধ্যে চাপে পড়বেন।

কিন্তু যখন আমি তাকে ফোন করলাম তিনি আমাকে শুভেচ্ছা জানান। আমাকে সমর্থন জানিয়ে তিনি বলেন, এটা খুব ভালো খবর।

RTVPLUS