logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

বৃহস্পতিবার ইরানে হামলার উদ্যোগ নিয়েছিলেন ট্রাম্প

Trump asked advisers Thursday to attack Iran’s nuclear facilities
সংগৃহীত
গত সপ্তাহে ইরানে পারমাণবিক কেন্দ্রে হামলার একটি পথ খুঁজছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এজন্য তিনি তার উপদেষ্টাদের পরামর্শও চেয়েছিলেন। সোমবার এক মার্কিন কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

শীর্ষ জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে গত বৃহস্পতিবার এক বৈঠকে ট্রাম্প এমন অনুরোধ করেছিলেন। সে সময় তিনি ইরানের পরমাণু কেন্দ্রে হামলার ব্যাপারে ইতিবাচক ছিলেন। পরে অবশ্য সেই সিদ্ধান্ত থেকে তাকে সরে আসতে হয়েছে।

ওই বৈঠকে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও নতুন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিসটোফার মিলারসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। একজন কর্মকর্তার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস ওই বৈঠক সম্পর্কে নিশ্চিত করেছে।

বৈঠকে উপস্থিত কর্মকর্তা এবং ট্রাম্পের সহযোগীরা তাকে এ ধরনের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য বুঝিয়েছেন। তারা ট্রাম্পকে বুঝিয়েছেন যে, এ ধরনের অভিযানে সীমান্তে সংঘাত বেড়ে যাওয়ার ঝুঁকি তৈরি হতে পারে।

ওই মার্কিন কর্মকর্তা বলেন, ট্রাম্প তার উপদেষ্টাদের কাছে বিকল্প জানতে চেয়েছিলেন। তারা তাকে পরিস্থিতি সম্পর্কে ধারণা দিয়েছেন এবং তিনি পরবর্তীতে এ ধরনের পদক্ষেপ নেয়া থেকে সরে এসেছেন।

ইরানে ইউরেনিয়ামের মজুদ বৃদ্ধির বিষয়টি নিশ্চিত হওয়ার পর ওই হামলার ব্যাপারে জানতে চেয়েছিলেন ট্রাম্প। ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) বলছে, বর্তমানে ইরানের ইউরেনিয়ামের মজুদের পরিমাণ প্রায় ২ হাজার ৪৪৩ কেজি।

তবে এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউজ। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই ইরানের প্রতি আগ্রাসী ভূমিকা পালন করে এসেছেন ট্রাম্প। দেশটির সঙ্গে পরমাণু চুক্তি থেকে বের হয়ে আসা, নিষেধাজ্ঞা আরোপের মতো বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন তিনি।

RTVPLUS