logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

সাইপ্রাসকে দুই ভাগ করার প্রস্তাব দিলেন এরদোয়ান

turkey, greece,
দুই সাইপ্রাসের মানচিত্র
সাইপ্রাসকে দুই ভাগ করার প্রস্তাব দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। যেখানে গ্রিকভাষীদের প্রাধান্য অর্থ্যাৎ সেটি দক্ষিণ সাইপ্রাস এবং তুর্কিদের প্রাধান্যের অংশ উত্তর সাইপ্রাস আলাদা দুটি দেশের প্রস্তাব করেন তিনি।

রোববার বিতর্কিত সমুদ্রসৈকত ভারোশাতে প্রমোদ ভ্রমণে গিয়ে এরদোগান ওই প্রস্তাব দেন।

আল জাজিরার খবরে বলা হয়, ১৯৭৪ সাল থেকে উত্তর সাইপ্রাস তুরস্কের দখলে আছে। সেখানে বর্তমানে তুরস্কপন্থী সরকার আছে। তবে এতোদিন হয়ে গেলেও কোনও দেশ এখনও উত্তর সাইপ্রাসকে তুরস্কের বলে স্বীকৃতি দেয়নি।

সম্প্রতি সমুদ্রে তেল ও গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে তুরস্কের নতুন করে দ্বন্দ্ব শুরু হয়।  এ ঘটনার পর ইইউ জানিয়েছে, বেআইনিভাবে তেল ও গ্যাস অনুসন্ধান করায় আগামী মাসে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

১৯৭৪ সালে গ্রিসের সামরিক শাসক সাইপ্রাসে অভ্যুত্থান ঘটালে তার জবাবে উত্তর সাইপ্রাসে অভিযান চালায় তুরস্ক। এর পর থেকেই উত্তর সাইপ্রাস তুরস্কের নিয়ন্ত্রণে রয়েছে।  জাতিসংঘ বিষয়টি বেআইনি বলেছে। গ্রিসের পক্ষ থেকে জানানো হয়, তুরস্কের উদ্দেশ্য পুরো সাইপ্রাস দখল করে নেয়া।

তুরস্কের প্রেসিডেন্টের ওই প্রস্তাবের পর সাইপ্রাস জানিয়েছে, আন্তর্জাতিক আইনের প্রতি তুরস্কের কোনও শ্রদ্ধা নেই। ইউরোপীয় নীতি ও মূল্যবোধও তারা মানে না।  

এমকে

RTVPLUS