logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

সৌদি মার্কিন সম্পর্ক পুনর্মূল্যায়ন করবেন বাইডেন

ট্রাম্প ও সৌদি যুবরাজ
সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক সব সময়ই ভালো থাকলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসন আমলে তা বিশেষ উচ্চতায় পৌঁছায়। তবে এ সম্পর্ক পুনর্মূল্যায়ন করবেন নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এমনটাই মনে করছেন মার্কিন বিশ্লেষকরা।  

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এনবিসি টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়, জো বাইডেনের আমলে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ধরন বদলে যাবে বলে ধারণা করা হচ্ছে। কারণ জো বাইডেন তেলসমৃদ্ধ সৌদি আরবকে ‘অস্পৃশ্য’ বলে বর্ণনা করেছেন এবং তিনি মনে করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার সঙ্গে সরাসরি জড়িত।

এনবিসি টেলিভিশনের রিপোর্টে আরও বলা হয়, জো বাইডেন তার নির্বাচনী প্রচারণার সময় বারবার প্রতিশ্রুতি দিয়েছেন, নির্বাচিত হলে ইয়েমেনে সৌদি আগ্রাসনের অবসান ঘটবেন তিনি। এছাড়া, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করবেন এবং বিশ্বব্যাপী বিরোধী রাজনৈতিক মতাদর্শ লোকজনকে তিনি রক্ষার জন্য কাজ করবেন।

তবে এনবিসি টেলিভিশনের ওই রিপোর্টে বলা হয়েছে, এবিষয়ে যত ব্যক্তির সঙ্গে কথা হয়েছে তারা প্রত্যেকেই মনে করেন, সৌদি আরবের সঙ্গে ‍যুক্তরাষ্ট্রের কৌশলগত যে সম্পর্ক রয়েছে বাইডেনের পক্ষে তার অবসান ঘটানো কোনমতেই সম্ভব হবে না।

এমকে

RTVPLUS