logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ নভেম্বর ২০২০, ১৫:৪২
আপডেট : ১৪ নভেম্বর ২০২০, ১৬:০৬

অবশেষে লিবিয়ায় নির্বাচনে একমত বিবদমান গ্রুপগুলো

Libya's rival sides set December 2021 date for national elections
সংগৃহীত
লিবিয়ার রাজনৈতিক প্রতিপক্ষরা আগামী বছর দেশটির পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাপারে একমত হয়েছে। শুক্রবার জাতিসংঘের একজন দূত এ কথা জানিয়েছেন। তিউনিসিয়ায় এক রাজনৈতিক সংলাপে তারা এই ঐক্যমত্যে পৌঁছেছে।

লিবিয়ার আন্তর্জাতিক স্বীকৃত জাতীয় ঐক্যমত্যের সরকার ও জেনারেল খলিফা হাফতারের প্রতিনিধিদের মধ্যে সোমবার থেকে এই আলোচনা শুরু হয়েছে। জাতিসংঘের সহায়তায় লিবিয়ান পলিটিক্যাল ডায়ালগ ফোরামে (এলপিডিএফ) এই ঐক্যমত্য হয়।

লিবিয়ায় ইউএন সাপোর্ট মিশনের প্রধান স্টেফানি উইলিয়ামস বলেছেন, তিউনিসিয়ায় আলোচনায় অংশ নেয়া গ্রুপগুলো ‘২০২১ সালের ২৪ ডিসেম্বর জাতীয় নির্বাচনের ব্যাপারে সম্মত’ হয়েছে। তবে নির্বাচন করার জন্য ‘দেশকে একত্রিত করতে নতুন একটি নির্বাহী কাঠামো দরকার।’

তিনি বলেছেন, বার্লিন সম্মেলনে হওয়া ঐক্যমত্যের ভিত্তিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আলোকে এই নতুন নির্বাহী কাঠামো তৈরি করতে হবে। এই কাঠামো অনুযায়ী একটি নতুন প্রেসিডেন্ট পরিষদ ও নির্বাহী বোর্ড গঠন করা হবে যারা ট্রানজিশনের সময়কাল ম্যানেজ করবে।

উইলিয়াম বলেছেন, এই ট্রানজিশন প্রোসেসের সঙ্গে যুক্ত সরকার এবং প্রেসিডেন্ট পরিষদের দায়িত্ব ও কর্তব্য নিয়েও বৈঠকে আলোচনা করা হয়েছে। বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, নির্বাচনে টেকনিক্যাল সাপোর্ট দেবে জাতিসংঘ। আর নির্বাচন পরিচালনা করবে লিবিয়ার স্বাধীন নির্বাচন কমিশন।

RTVPLUS