logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ নভেম্বর ২০২০, ১২:৪৯
আপডেট : ১৪ নভেম্বর ২০২০, ১৩:২৩

ফিলিপাইনে টাইফুন ভামকোর আঘাতে মৃত বেড়ে ৫৩

53 dead as Philippines hit by powerful storm Vamco
বিবিসি থেকে নেয়া
ফিলিপাইনে টাইফুন ভামকোর আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৫৩ হয়েছে। দেশটির পুলিশ জানিয়েছ, আরও ২০ জন নিখোঁজ রয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, টাইফুনের কারণে সবচেয়ে বড় দ্বীপ লুজনে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। এসময় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আর ঘরবাড়ি ছেড়ে যায় বহু মানুষ।

রাজধানী ম্যানিলাসহ দেশের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে হাজার হাজার মানুষ আশ্রয় নেয়। স্থানীয়ভাবে উলিসেস নামের এই টাইফুনটি চলতি বছর ফিলিপাইনে আঘাত হানা ২১তম ঘূর্ণিঝড়।

এর মাত্র এক সপ্তাহ আগে দেশটিতে টাইফুন গোনি আঘাত হেনেছিল। গত সাত বছরের মধ্যে এটিই ফিলিপাইনে সবচেয়ে শক্তিশালী টাইফুন ছিল্

বুধবার দিনের শেষভাগ থেকে বৃহস্পতিবার দিনের প্রথমভাগ পর্যন্ত লুজনে আঘাত হানে ভামকো। এর ফলে সেখানকার বহু অঞ্চল পানিতে ডুবে যায়।

পুলিশ অফিসার ও অন্যান্য জরুরি কর্মীরা উদ্ধার কাজে অংশ নেয়। তবে কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, অনেকেই ঘরবাড়ি ছেড়ে যাওয়ার আদেশ অমান্য করেছিল।

ঘূর্ণিঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়া শহরগুলোর একটি হচ্ছে মারিকিনা। এই শহরটি ম্যানিলার পূর্বে অবস্থিত। শহরের মেয় মার্সেলিনো টিওদোরো বলেছেন, বন্যার পানি একতলা সমান উঁচু ছিল।

তিনি বলেন, বহু মাস বা বছর ধরে আমরা এ ধরনের বন্যা দেখিনি। এজন্য সবাই অবাক হয়ে গেছে। পানি নেমে গেলে কাদামাটি এবং ঘরবাড়ির ক্ষয়ক্ষতি সামাল দিতে নেমে পড়ে স্থানীয়রা।

RTVPLUS