logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ নভেম্বর ২০২০, ১৫:৪৪
আপডেট : ১২ নভেম্বর ২০২০, ১৬:৪৭

সন্ত্রাসবাদ রুখতে ইমামদের প্রশিক্ষণ দেবে জার্মানি

Germany will train imams to prevent terrorism
সংগৃহীত
সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে অভিনব পরিকল্পনা নিয়েছে জার্মান সরকার। এজন্য জার্মানভাষী ইমামদের জার্মানিতেই প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার। মঙ্গলবার থেকে জার্মানিতে শুরু হয়েছে ইসলাম কনফারেন্স। সেখানেই এ কথা বলেন সেহোফার।

সম্প্রতি ফ্রান্স এবং অস্ট্রিয়ায় ইসলামি চরমপন্থীরা বেশ কয়েকটি হামলা চালিয়েছে। এসব হামলায় এক শিক্ষকসহ বেশ কয়েকজন সাধারণ মানুষ নিহত হয়েছে। এরপরই ইউরোপ জুড়ে বিভিন্ন বিতর্ক শুরু হয়েছে। ফ্রান্সের সঙ্গে মুসলিম বিশ্বের বাকযুদ্ধ শুরু হয়েছে। এমতাবস্থায় জার্মানির এই পদক্ষেপ সেই অবস্থার পরিবর্তন ঘটাতে পারবে বলে মনে করা হচ্ছে।

ওই ভার্চুয়াল ইসলামিক কনফারেন্সের প্রধান বক্তা ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার। তিনি বলেছেন, যে সন্ত্রাসবাদ নিয়ে ইউরোপে আলোচনা চলছে তা রুখতে ইসলামিক গোষ্ঠীগুলোকেই আরও শক্তিশালী করতে হবে। তাদের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক আর দৃঢ় করতে হবে। সে কারণেই জার্মান বলতে পারা ইমামদের জার্মানিতেই বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে। তারাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে দাঁড়াবেন এবং সবার কাছে সেই বার্তা পৌঁছে দেবেন।

জার্মানির ইমামরা সাধারণত তুরস্কে গিয়ে ইমাম হওয়ার প্রশিক্ষণ নিয়ে আসেন। তুরস্কেই ইসলামিক স্কুলে তারা পাঠ নেন। কিন্তু জার্মানি চাইছে দেশেই সেই প্রশিক্ষণের ব্যবস্থা করতে। তবে ইমামদের প্রশিক্ষণই নয়, জার্মানির মসজিদগুলোকে আরও সাহায্য দেয়া হবে বলেও জানিয়েছেন মন্ত্রী। এছাড়া মসজিদগুলো পরিচালনার দিকেও লক্ষ্য রাখা হবে বলে জানান তিনি।

RTVPLUS