• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দোদুল্যমান রাজ্যগুলোতে এগিয়ে ট্রাম্প: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ নভেম্বর ২০২০, ২১:০৭
Trump leading swing states in US election predicts Poll
সংগৃহীত

রাত পোহালেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত রিপাবলিকান প্রার্থী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। কে হবেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট তা নিয়ে চলছে বিভিন্ন হিসাব-নিকাশ?

বেশিরভাগ জরিপেই দেখা যাচ্ছে, ট্রাম্পের চেয়ে বহুগুণে এগিয়ে রয়েছেন বাইডেন। তবে সবশেষ এক জরিপ ট্রাম্পের মুখে হাঁসি এনে দিতে পারে। ওই জরিপে বলা হয়েছে, দোদুল্যমান রাজ্যগুলোতে এগিয়ে রয়েছেন ট্রাম্প।

ট্রাফালগার গ্রুপের ওই জরিপে বলা হয়েছে, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দোদুল্যমান রাজ্যে এগিয়ে রয়েছেন ট্রাম্প। তারা বলছে, ফ্লোরিডা, পেনসিলভানিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা এবং অ্যারিজোনার মতো দোদুল্যমান রাজ্যে জয়ী হতে পারেন ট্রাম্প।

যদিও ব্যাপকভাবে মার্কিন বিভিন্ন জরিপে বলা হয়েছে যে, ট্রাম্পের চেয়ে বহুগুণে এগিয়ে রয়েছেন বাইডেন। কিন্তু ট্রাফালগারের সুর পুরোই উল্টো। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের জয়ী হওয়ার ব্যাপারে ভবিষ্যৎবাণী করেছিল এই ট্রাফালগার গ্রুপ। তাই তাদের জরিপের যে ভার আছে, তাতে সন্দেহ নেই।

আটলান্টা ভিত্তিক মতামত ও জরিপ কোম্পানিটি বলছে, এসব রাজ্যে ‍খুব অল্প ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প। তারা বলছে, ফ্লোরিডায় ২.৭ পয়েন্টে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। যদিও নিউইয়র্ক টাইমসের জরিপে বাইডেনকে ট্রাম্পের চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে রাখা হয়েছে। রাজ্যটিতে ২৯টি ইলেকটোরাল ভোট রয়েছে।

পেনসিলভানিয়ায় ট্রাম্পকে ০.৮ পয়েটে এগিয়ে রেখেছে ট্রাফালগার গ্রুপ। আর এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্ট বলছে, রাজ্যটিতে ট্রাম্পের চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন। এই রাজ্যে ২০টি ইলেকটোরাল ভোট রয়েছে।

ট্রাফালগার গ্রুপের জরিপ বলা হচ্ছে যে, মিশিগানে ২.৫ পয়েন্টে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। তবে গবেষণা প্রতিষ্ঠান ইপসস বলছে, রাজ্যটিতে ১০ পয়েন্টে এগিয়ে রয়েছেন বাইডেন। মিশিগানে ২০টি ইলেকটোরাল ভোট রয়েছে।

নর্থ ক্যারোলিনায় ২.১ পয়েন্টে এগিয়ে রয়েছেন ট্রাম্প বলে জানিয়েছে ট্রাফালগার গ্রুপ। তবে থিংক ট্যাংক ডাটা ফর প্রোগ্রেস বলছে, ১৫টি ইলেকটোরাল ভোট থাকা রাজ্যটিতে ২ পয়েন্টে এগিয়ে রয়েছেন বাইডেন।

ট্রাফালগার গ্রুপের জরিপে অ্যারিজোনায়ও বাইডেনের চেয়ে ২.৫ পয়েন্টে এগিয়ে রয়েছেন ট্রাম্প। আর নিউইয়র্ক টাইমস এই রাজ্যে বাইডেনকে ৬ পয়েন্টে এগিয়ে রেখেছে। রাজ্যটিতে ১১টি ইলেকটোরাল ভোট রয়েছে।

তবে উইকিনসন ও মিনেসোটায় ট্রাম্পের চেয়ে বাইডেনকে এগিয়ে রেখেছে ট্রাফালগার গ্রুপ। রাজ্য দুটিতে ১০টি করে ইলেকটোরাল ভোট রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
বাংলাদেশ সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে : সমাজকল্যাণমন্ত্রী
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
সেমির পথে এগিয়ে গেল আতলেতিকো
X
Fresh