logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

তুরস্ক-গ্রিসে ভূমিকম্পে নিহত বেড়ে ২৬

Powerful earthquake jolts Turkey and Greece killing 26
সংগৃহীত
আজিয়ান সাগরে শুক্রবার আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। ভয়াবহ এই ভূমিকম্পে ঘরবাড়ি ধসে পড়ে এবং একটি ‘মিনি সুনামি’ সৃষ্টি হয় বলে জানায় কর্তৃপক্ষ।

কর্মকর্তারা জানিয়েছেন, তুরস্কের পশ্চিমাঞ্চলে উপকূলীয় এলাকায় ২৪ জনের মৃত্যু হয়েছে। আর গ্রিসের সামোস দ্বীপে দেয়াল ধসের ঘটনায় দুজন কিশোর-কিশোরীর মৃত্যু হয়।

তুরস্কের ইজমির শহরের মেয়র তুনক সোয়ের সিএনএন তুর্ককে বলেছেন, সেখানে অন্তত ২০টি ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের পর প্রকাশিত ছবিতে দেখা গেছে, গাড়ির ওপর ভবন ধসে পড়েছে এবং মানুষজন ধ্বংসস্তুপের নিচ থেকে জীবিতদের বের করে আনার চেষ্টা করছে।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সেখানে অন্তত ৮০৪ জন আহত হয়েছে। খননযন্ত্র ও হেলিকপ্টার ব্যবহার করে কয়েক ডজন মানুষকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে তারা। সংস্থাটি আরও জানিয়েছে, ৭ মাত্রার ওই ভূমিকম্পের পর ১৯৬ বার আফটার শক হয়েছে। সেগুলোর মধ্যে ২৩টি ছিল রিখটার স্কেলে ৪ মাত্রার উপরে।

তুরস্কের পরিবেশ ও নগরায়নমন্ত্রী মুরাত কুরুম বলেছেন, ১৭টি ভবনে অনুসন্ধান এবং উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে। এগুলোর মধ্যে চারটি ভবন ধসে পড়েছে বলেও জানান তিনি। এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেছেন, আহতদের মধ্যে পাঁচজনের অপারেশন করা হয়েছে এবং আরও আটজন নিবিড পরিচর্যা কেন্দ্রে আছে।

RTVPLUS