logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ অক্টোবর ২০২০, ১০:৪৪

বিহারে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

Voting begins in Bihar Assembly elections
সংগৃহীত
ভারতের বিহারে বিধানসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। বিধানসভার ২৪৩ আসনের মধ্যে আজ ৭১ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার পর কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন চোখে পড়েছে। তবে করোনাভাইরাস মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনেই ভোটগ্রহণ চলছে।

বুধবার যে ৭১টি আসনে নির্বাচন হচ্ছে এর মধ্যে ৩৫টি আসনে লড়ছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। তাদের শরিক বিজেপি লড়ছে ২৯টি আসনে। জেডিইউ দেয়া ৩৫টি আসনের প্রত্যেকটিতেই প্রার্থী দিয়েছে চিরাগ পাসওয়ানের দল এলজেপি।

এছাড়া তেজস্বী যাদবের দল আরজেডির প্রার্থী লড়ছে ৪২টি আসনে। আর তাদের শরিক কংগ্রেস লড়ছে ২০টি আসনে। ৬ মন্ত্রী ও একজন সাবেক মুখ্যমন্ত্রীসহ ১ হাজার ৬৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজকের ভোটাভুটিতে।

এদিকে বিহারবাসীকে কোভিড নিয়ম মেনে ভোটদানের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার সকালে হিন্দিতে এক টুইটে তিনি লিখেছেন, আজ বিহার বিধানসভার প্রথম দফার নির্বাচন। সব ভোটারদের কোভিড নিয়ম মেনে এই গণতন্ত্রের উৎসবে শামিল হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। দুই গজের দূরত্ব বজায় রাখুন আর মাস্ক পরুন। মনে রাখবেন, প্রথম ভোটদান, তারপর পানি পান।

অন্যদিকে করোনা সতর্কতা হিসেবে নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই সব রকম ব্যবস্থা করা হয়েছে। করোনা রুখতে প্রতিটি বুথে ভোটার সংখ্যা ১০০০-১৬০০ মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। ইভিএম স্যানিটাইজ করা হচ্ছে কিছুক্ষণ পরপরই। প্রতিটি বুথে থাকবে থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার, সাবানের ব্যবস্থা। বুধবার ভোট দেয়ার কথা রয়েছে প্রায় ২ কোটি ১৪ লাখ ভোটারের।

RTVPLUS