logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

এবার ইরানের তোপের মুখে ম্যাক্রোঁ

Iran also criticizes Macron
সংগৃহীত
ইসলাম বিদ্বেষী মনোভাব প্রকাশ করে চরম চাপের মুখে রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ ম্যাক্রোঁর কঠোর সমালোচনা করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পর সেই তালিকায় যোগ হলো ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের নামও। তার মতে, মহানবী হজরত মুহাম্মদ(সা.)-এর কার্টুনকে সমর্থন করে মাক্রোঁ চরমপন্থীদের উৎসাহিত করছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাম্রাজ্যবাদী শক্তি ও তাদের বন্ধুরা মিলে একটা ঘৃণার আবহ তৈরি করছে। এর আঘাত গিয়ে পড়ছে সাধারণ মুসিলমদের ওপর। কয়েকজন চরমপন্থী একটা কাজ করেছে, এজন্য বিশ্বের ১৯০ কোটি মুসলিমকে অপমান করা হচ্ছে, তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানা হচ্ছে। এর ফলে চরমপন্থীরাই উৎসাহিত হবেন বলে তিনি জানিয়েছেন।

তবে অন্যান্য আরব দেশগুলোর মতো ফ্রান্সের পণ্য বয়কটের পথে এখনই হাঁটছে না ইরান। এ নিয়ে দেশটির ধর্মীয় নেতারা এখনও কোনও ফতোয়া দেননি। বরং রাজনীতিবিদ থেকে ধর্মীয় নেতারা ম্যাক্রোঁর ‘অযৌক্তিক অবস্থান’ নিয়ে সোচ্চার হয়েছেন। তারা বলছেন, আর কার্টুন প্রকাশ করা উচিত হবে না। ইরানের পার্লামেন্টের স্পিকার বলেছেন, মহানবী (সা.) এর সঙ্গে অযথা ও অর্থহীন শত্রুতা করছে ফ্রান্স।

ফ্রান্সের শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করেছিলেন। এরপর তাকে হত্যা করে ১৯ বছর বয়সী এক চেচেন যুবক। এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। এরপর ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকবে না।

RTVPLUS