logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

‘মার্কিন নির্বাচনের পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি’

Saudi to normalise relations after US elections
ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন (ফাইল ছবি)
ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন বলেছেন, মার্কিন নির্বাচনের পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি আরব। ইসরায়েলি চ্যানেল টুয়েলভ টিভি’র বরাত দিয়ে এমন খবর ছেপেছে টাইমস অব ইসরায়েল।

কোহেন বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনেই যে-ই জিতুক না কেন এর পুরো ফায়দা তুলবে সৌদি আরব। যুক্তরাষ্ট্রের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি অস্ত্র চুক্তির আড়ালেই এই সম্পর্ক স্বাভাবিক করবে রিয়াদ।

ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে চ্যানেল টুয়েলভ জানিয়েছে, খুব শিগগিরই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে ওমান। ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের আগেই এমনটা ঘটতে পারে বলেও ইঙ্গিত দিয়েছে ইসরায়েলি এই গণমাধ্যম।

যদিও ইসরায়েলের সরকারি সূত্রগুলো বলছে, ওমান হয়ত এত তাড়াহুড়ো করবে না। বরং ওয়াশিংটনে কি ঘটে সেটা দেখার পরই সিদ্ধান্ত নেবে।

এদিকে কয়েকটি আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ছয় সপ্তাহে আমরা তিনটি শান্তিচুক্তি করেছি। এটা সৌভাগ্য বা কাকতালীয় নয় বরং সুস্পষ্ট নীতি এবং আমাদের প্রচেষ্টার ফল।

সৌদি আরবে ঘনিষ্ঠ মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন গত মাসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে। আর চলতি সপ্তাহে সুদানও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা দেয়। এসব ঘটনাকে ‘পিঠে ছুরি মারা’ বলে ব্যাপক সমালোচনা করেছে ফিলিস্তিনি নেতৃত্ব।

RTVPLUS