logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

মেঘালয়ের বাঙালিদের বাংলাদেশি আখ্যা দিয়ে রাজ্য ছাড়ার হুমকি 

Meghalaya,
মেঘালয়
মেঘালয়ের ইছামতীতে গেলো ফেব্রুয়ারিতে স্থানীয় গ্রামবাসীদের সঙ্গে হাতাহাতিতে এক খাসিয় ট্যাক্সিচালকের মৃত্যু হয়। আর এর জের ধরে এবার মেঘালয়ের সব বাঙালিকেই বাংলাদেশি হিসেবে আখ্যা দিয়েছে খাসি ছাত্র সংগঠন- কেএসইউ।  

এ প্রেক্ষিতে স্থানীয় বাঙালিদের ভয়ে গ্রাম ছাড়া হতে হয়েছে বলেও অভিযোগ। জঙ্গি সংগঠন এইচএনএলসিও অবিলম্বে বাঙালিদের রাজ্য ছাড়ার হুমকি দিয়েছে। খবর আনন্দবাজারের।   

সম্প্রতি আবারও অভিযোগ উঠেছে ইছামতীর  বাঙালি পুরুষদের এখনও গ্রামে ফিরতে না দেয়ার পাশাপাশি ব্যবসা করতে দেওয়া হচ্ছে না। গ্রামে থাকা মহিলা-শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে। আর এ নিয়ে জাতীয় মহিলা কমিশন রাজ্যের কাছে রিপোর্ট তলব করে। কিন্তু তদন্তে ও স্থানীয় গ্রামবাসীদের বক্তব্যে নির্যাতনের কথা প্রমাণিত হয়নি। 

বিষয়টি নিয়ে সামাজিক সংগঠন- আমরা বাঙালি ও সিআরপিসি আন্দোলনে নেমেছে। সর্বভারতীয় মহিলা কংগ্রেস সভাপতি সুস্মিতা দেবও মেঘালয়ের বাঙালি নিগ্রহ নিয়ে মুখ খোলেন৷ অভিযোগ জানান প্রধানমন্ত্রীর কাছে। 

মঙ্গলবার নাগরিক অধিকার রক্ষা কমিটি ও আমরা বাঙালি অসম মেঘালয়ে বিক্ষোভ সমাবেশ করে। কাছাড় জেলার মালিডহরে শতাধিক মানুষ মেঘালয় সরকারের কাছে বাংলাভাষীদের নিরাপত্তা চেয়ে স্লোগান দেয়।  বাঙালি সংগঠনের প্রতিনিধিরা মেঘালয়ের রাজ্যপালের কাছে স্মারকলিপি দিয়ে অভিযোগ করেন, বাঙালিদের বিরুদ্ধে পুলিশ, বিচার ব্যবস্থা, প্রশাসন, ছাত্র সংগঠন, জঙ্গি- সকলেই একজোট হয়েছে।   

এমএস/এম  

RTVPLUS