logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

অক্সফোর্ড টিকার ট্রায়াল গ্রুপে থাকা স্বেচ্ছাসেবকের মৃত্যু

Volunteer in Oxford's vaccine trial's control group dies in Brazil
সংগৃহীত
যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করা করোনাভাইরাসের একটি টিকার ট্রায়াল গ্রুপে থাকা একজন স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছে। তবে বার্তা সংস্থা রয়টার্সকে একটি সূত্র জানিয়েছে, ব্রাজিলে ওই স্বেচ্ছাসেবকের মৃত্যু হলেও ট্রায়াল অব্যাহত থাকবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বুধবার জানিয়েছে, ওই স্বেচ্ছাসেবক কন্ট্রোল গ্রুপে ছিলেন এবং তাকে টিকা দেয়া হয়নি। তারা বলছে, স্বাধীন একটি পর্যালোচনায় দেখা গেছে যে- নিরাপত্তা নিয়ে কোনও উদ্বেগ নেই।

বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র বলেছেন, ব্রাজিলে এই ঘটনার সতর্ক মূল্যায়নের পর দেখা গেছে ক্লিনিক্যাল ট্রায়ালে সুরক্ষার বিষয়ে কোনও উদ্বেগ নেই। এছাড়া ব্রাজিলের নিয়ন্ত্রকের পাশাপাশি স্বাধীন একটি পর্যালোচনায়ও ট্রায়াল চালিয়ে যাওয়ার সুপারিশ করা হয়েছে।

করোনার সম্ভাব্য এই টিকাটির লাইসেন্স নিয়ে ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। এদিকে পরিস্থিতি সম্পর্কে অবগত একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, টিকা নেয়া কোনও স্বেচ্ছাসেবকের মৃত্যু হলে ব্রাজিলে এই টিকার ট্রায়াল স্থগিত করা হতো।

অন্যদিকে ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ অ্যানভিসা জানিয়েছে, স্বেচ্ছাসেবকের মৃত্যু হলেও সম্ভাব্য টিকার পরীক্ষা চলবে। ট্রায়ালে যুক্ত ব্যক্তিদের স্বাস্থ্য সংক্রান্ত গোপনীয়তার কারণে স্বাস্থ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি।

তবে ফেডারেল ইউনিভার্সিটি অব সাও পাওলো জানিয়েছে, মৃত ব্যক্তি ব্রাজিলিয়ান। তবে তিনি ব্রাজিলের কোন অংশের বাসিন্দা, সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে খোলসা করে কিছু বলা হয়নি। অক্সফোর্ডের টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাতে সাহায্য করছে বিশ্ববিদ্যালয়টি।

RTVPLUS