logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২০, ১০:২৭
আপডেট : ২১ অক্টোবর ২০২০, ১১:০৮

চীনা ব্যাংকে অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করলেন ট্রাম্প

Trump maintains a Chinese bank account says NYT
সংগৃহীত
চীনের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বন্দ্বে জড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনেও চীনের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ করেছেন তিনি। আর সেই ট্রাম্পেরই কিনা চীনে একটি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে।

মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, চীনে একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করেছেন ট্রাম্প। ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট ওই অ্যাকাউন্টটি পরিচালনা করে। এমনকি ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত স্থানীয় করও প্রদান করা হয় ওই অ্যাকাউন্ট থেকে।

ট্রাম্পের একজন মুখপাত্র বলেছেন, ‘এশিয়ায় হোটেল ব্যবসার সম্ভাব্যতা যাছাইয়ে’ ওই অ্যাকাউন্ট খোলা হয়েছিল। চীনে যেসব মার্কিন প্রতিষ্ঠান ব্যবসা করছে তাদের লক্ষ্য করে ব্যাপক সমালোচনা করেছেন ট্রাম্প। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধও শুরু হয়েছে।

নিউইয়র্ক টাইমস বলছে, ট্রাম্পের ট্যাক্স রেকর্ড থেকে ওই অ্যাকাউন্টের ব্যাপারে জানতে পেরেছে তারা। ওই রেকর্ডে ট্রাম্পের ব্যক্তিগত এবং কোম্পানির আর্থিক অবস্থার বিস্তারিত রয়েছে। এর আগে দৈনিকটি তাদের এক প্রতিবেদনে জানিয়েছিল, ২০১৬ ও ২০১৭ সালে ১৫০০ ডলার ট্যাক্স দিয়েছিলেন ট্রাম্প।

অথচ চীনে তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্থানীয় ট্যাক্স বাবদ ১ লাখ ৮৮ হাজার ৫৬১ ডলার পরিশোধ করা হয়েছে। নিজের নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এবং চীনের প্রতি তার নীতি নিয়ে বাইডেনকে শুরু থেকেই সমালোচনা করে আসছেন ট্রাম্প।

RTVPLUS