logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ভিয়েতনামে বৃষ্টি, বন্যা ও ভূমিধসে নিহত ৮৪

Rains, floods, landslides kill over 80 in Vietnam
সংগৃহীত
ভিয়েতনামের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সেখানে ভারী বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটির মধ্যাঞ্চলে এই হতাহতের ঘটনা ঘটেছে।

ভিয়েতনাম নিউজ এজেন্সি জানিয়েছে, অন্তত ৩৮ জন এখনও নিখোঁজ রয়েছে। নিহতদের মধ্যে উদ্ধারকর্মীও রয়েছে বলে জানিয়েছে তারা।

তারা বলছে, থুয়া থেইন হুয়ে প্রদেশে এক ভূমিধসের ঘটনায় অন্তত ১৩ জন উদ্ধারকর্মী ও সেনাসদস্যের মৃত্যু হয়েছে। তারা রাও ট্রাং-৩ জলবিদ্যুৎ প্লান্টে যাওয়ার সময় এই ভূমিধসের ঘটনা ঘটে।

প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কিত ভিয়েতনামের স্টিয়ারিং কমিটির কার্যালয় জানিয়েছে, ৫২ হাজার ৯৩৩টি বাড়ি ডুবে গেছে। এছাড়া ২৪ হাজার ৭৩৪টি বাড়ি গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে।

তারা জানিয়েছে, বন্যায় এক লাখ ৭ হাজার ৫০০ হেক্টর ফসলি জমির ক্ষতি হয়েছে। এছাড়া চার লাখ ৬১ হাজার গবাদিপশু এবং পোলট্রি মারা গেছে বা বন্যার পানিতে ভেসে গেছে। ভূমিধস ও বন্যায় ১২টি জাতীয় মহাসড়ক ও স্থানীয় সড়কের ক্ষতি হয়েছে।

এমন পরিস্থিতিতে দরিদ্র এবং বন্যায় ভুক্তভোগীদের জন্য অর্থ সংগ্রহের ক্যাম্পেইন শুরু করেছেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী জুয়েন জুয়ান ফুক। গত ১০ অক্টোবর থেকে ভিয়েতনামে ভারী বৃষ্টিপাত শুরু হয়। চলতি বছর এরই মধ্যে ছয়টি টাইফুন আঘাত হেনেছে দেশটিতে। আরও একটি টাইফুন এ বছরই আঘাত করবে।

RTVPLUS