smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার ইব্রাহিম?

|  ১৪ অক্টোবর ২০২০, ১৪:৫৮ | আপডেট : ১৪ অক্টোবর ২০২০, ১৫:৫০
Anwar Ibrahim is the next Prime Minister of Malaysia
সংগৃহীত
যতই দিন যাচ্ছে ততই ঘোলা হচ্ছে মালয়েশিয়ার রাজনৈতিক পরিস্থিতি। সম্প্রতি সংখ্যাগরিষ্ঠতার দাবি করে নিজেকে পরবর্তী প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম। দেখা করেছেন রাজার সঙ্গেও।

তার দাবি সত্য হলে একই মেয়াদে মাহাথির মোহাম্মদ, মহিউদ্দিন ইয়াসিনের পর এবার আনোয়ার ইব্রাহিমই হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। এর ফলে প্রথমবারের মতো একই মেয়াদে তিন প্রধানমন্ত্রী দেখবে দেশটির জনগণ!

গেলো নির্বাচনে অবসর ভেঙ্গে ১৫ বছর পর রাজনীতিতে ফেরা ডক্টর মাহাথির মোহাম্মদের বিজয় এবং প্রায় দুই বছর পর তার পদত্যাগের পর থেকেই রাজনৈতিক অঙ্গনে দেখা দেয় জটিলতা। রাজার হস্তক্ষেপে ক্ষমতায় আসীন হন মুহিউদ্দিন ইয়াসিন।

সম্প্রতি পার্লামেন্টের ১২০ জন সংসদ সদস্য আনোয়ার ইব্রাহিমের রাজনৈতিক জোট পাকাতান হারাপান’কে সমর্থন দিয়েছে বলে জোটের পক্ষ থেকে দাবি করা হয়। এই দাবি সত্য হলে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বর্তমান প্রধানমন্ত্রীকে সরিয়ে আনোয়ার ইব্রাহিমই হবেন পরবর্তী প্রধানমন্ত্রী। তবে সেক্ষেত্রে মিলতে হবে রাজার সম্মতি।

সংখ্যাগরিষ্ঠতার দাবি নিয়ে তাই রাজার সঙ্গে দেখাও করেছেন আনোয়ার। যদিও রাজপ্রাসাদ ইস্তানা নিগারা থেকে জানানো হয়েছে, আনোয়ার ইব্রাহিম সংখ্যাগরিষ্ঠতার দাবি করলেও সংসদ সদস্যদের কোনও তালিকা জমা দেননি।

এদিকে রাজার সঙ্গে দেখা করে মঙ্গলবার সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী হওয়ার পথে আত্মবিশ্বাসী আনোয়ার ইব্রাহিম। সংবাদ সম্মেলনে তিনি জানান, রাজাকে সব ধরনের তথ্য দেয়া হয়েছে। প্রয়োজনে রাজা রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে বসবেন।

আনোয়ার বলেন, কয়েক দিনের মধ্যেই সবকিছু বিচার বিশ্লেষণ করে রাজা সিদ্ধান্ত জানাবেন। এখন জয় বা পরাজয়ের সময় নয়, মালয়েশিয়াকে উন্নত, সমৃদ্ধশালী এবং সুন্দর দেশ হিসেবে এগিয়ে নিয়ে যাওয়ার সময় বলেও মন্তব্য করেন আনোয়ার ইব্রাহিম।

প্রধানমন্ত্রী হলে কারও সঙ্গে বৈরিতা নয় সবাইকে সঙ্গে নিয়ে চলবেন বলেও মন্তব্য করেন কারামুক্ত হয়ে পোর্টডিকসন থেকে নির্বাচিত এ সংসদ সদস্য।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজার অনুমতি না পেলে প্রধানমন্ত্রী হতে পারবেন না আনোয়ার ইব্রাহিম। আর রাজনৈতিক জটিলতা নিরসনের চেয়ে করোনা মোকাবেলায় অধিক মনোযোগ বর্তমান সরকারের। 

অন্যদিকে বৃহস্পতিবার রাজার সঙ্গে দেখা করার অনুমতি পেয়েছেন সাবেক উপ-প্রধানমন্ত্রী আমনো প্রেসিডেন্ট জাহিদ হামিদি।

উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোটবদ্ধ হয়ে ক্ষমতায় আসেন সাবেক প্রধানমন্ত্রী ডক্টর মাহাথির মোহাম্মদ। প্রতিশ্রুতি অনুযায়ী দুই বছর পর ক্ষমতা ছাড়লেও আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা বুঝিয়ে না দেয়ায় তৈরি হয় নতুন জটিলতা। পরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসে রাজার হস্তক্ষেপে ক্ষমতায় আসীন হন বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়