smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

সমতাভিত্তিক জাতিসংঘ বিনির্মাণে বাংলাদেশ সরকারের প্রতি সাইটসেভার্সের আহ্বান

  আরটিভি নিউজ ডেস্ক

|  ০৬ অক্টোবর ২০২০, ২০:৩৩ | আপডেট : ০৬ অক্টোবর ২০২০, ২২:১৮
SiteSavers calls on the Government, rtv news
ছবি: সংগৃহীত
যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা সাইটসেভার্স এবং আটটি তৃণমূল পর্যায়ের প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে জাতিসংঘের প্রতিবন্ধিতা বিষয়ক কমিটি (ইউএনসিআরপিডি)-তে নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের মনোনয়ন এবং ভোট প্রদানের মাধ্যমে সমতাভিত্তিক জাতিসংঘ বিনির্মাণের  আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত কমিটি আঠারো জন সদস্য নিয়ে গঠিত হয় এবং এই কমিটির নয় জন সদস্য প্রতি দুই বছর পর পর চার বছরের জন্য নির্বাচিত হয়ে থাকেন। বাংলাদেশসহ জাতিসংঘের অন্যান্য সদস্য রাষ্ট্রসমূহ এই কমিটিতে সদস্যপদ মনোনয়ন দেওয়ার অধিকার প্রাপ্ত।

প্রসঙ্গত, আগামী ডিসেম্বরে জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত এই কমিটির নির্বাচন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হবে।

জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত কনভেনশন- ইউএনসিআরপিডি’র এই নির্বাচনকে সামনে রেখে সাইটসেভার্স গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাসমূহকে চিঠি প্রদান করেছে।  এই চিঠির মাধ্যমে সাইটসেভার্স বাংলাদেশ সরকারকে ইউএনসিআরপিডির কমিটিতে ৫০:৫০ ভাগ নারী-পুরুষ সমতা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির ক্ষেত্রে ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছে। চিঠিটি পররাষ্ট্র মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, পরিকল্পনা কমিশন, জাতীয় মানবাধিকার কমিশন এবং বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘেরআবসিক কো-অর্ডিনেটর-এর বরাবর পাঠানো  হয়েছে।

কোভিড-১৯ বৈশ্বিক মহামারি নারী-পুরুষের এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বৈষ্যমকে আরও বেশি শক্তিশালী করেছে।  প্রায় সকল দেশেই প্রতিবন্ধী ব্যক্তরা কোভিড-১৯ এ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। অনুন্নত ও উন্নয়নশীল দেশের প্রায় ৮০ শতাংশ নারী ও মেয়েরা স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান এবং অন্যান্য মানবাধিকারের ক্ষেত্রে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন। এমন বাস্তবতায় এবারের জাতিসংঘের প্রতিবন্ধিতা বিষয়ক কমিটি (ইউএনসিআরপিডি)-এর নির্বাচন অন্যান্য বারের তুলনায় আরও বেশি গুরুত্বপূর্ণ। তাই সাইটসেভার্স ও তৃণমূল পর্যায়ের প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনসমূহ বিশ্বাস করে ইউএনসিআরপিডি কমিটিতে নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি লিঙ্গ বৈষম্য নিরসন এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মোট আটটি প্রতিবন্ধি ব্যক্তিদের সংগঠন সাইটসেভার্সের সঙ্গে সমতার জাতিসংঘ বিনিমার্ণে সরকারকে  আহ্বান জানিয়েছে, সেগুলো হলো- সোসাইটি অব দ্যা ডেফ অ্যান্ড সাইন ল্যাঙ্গুয়েজ ইউজারস্; ব্লাইন্ড অ্যাডুকেশন অ্যান্ড রিহেবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো); সোসিও-ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন ফর ডিজেবল্ড (সেডাড), শারীরিক প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা; কাপাসিয়া উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ; স্পন্দন প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা; সেবা প্রতিবন্ধী নারী পরিষদ; এবং নরসিংদী ডিজেবল্ড পিপলস অর্গানাইজেশন টু ডেভেলপমেন্ট।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়