logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

আর্মেনিয়া থেকে ২২টি বসতি দখলমুক্ত করলো আজারবাইজান

Azerbaijan liberates 22 settlements from occupation
সংগৃহীত
আর্মেনিয়ার দখল থেকে এ পর্যন্ত ২২টি বসতি উদ্ধার করেছে আজারবাইজানের সশস্ত্র বাহিনী। সোমবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। কয়েকদিন আগে নাগোরনো-কারাবাখ সীমান্তে সংঘর্ষ শুরু হওয়ার পর ওই বসতিগুলো দখলমুক্ত করলো আজারবাইজান।

গত ২৭ সেপ্টেম্বর এই সংঘর্ষ শুরু হয়। ওই অঞ্চলে আজারবাইজানের বেসামরিক ব্যক্তিদের বসতি ও সামরিক অবস্থান লক্ষ্য করে আর্মেনিয়ার বাহিনী হামলা শুরুর পর এই সংঘর্ষ শুরু হয়। এরপর উভয়পক্ষের মধ্যে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজারবাইজানের নির্ভরযোগ্য সূত্রগুলো বলছে- এ পর্যন্ত ২২টি বসতি দখলমুক্ত করা হয়েছে। অধিকৃত অঞ্চলগুলো পুনরুদ্ধারে আজারবাইজানের সশস্ত্র বাহিনী এই অভিযান শুরু করে।

এদিকে আজারবাইজানের বেলাগান, বারদা ও তারতার শহরে মিসাইল হামলা শুরু করেছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। এছাড়া আজারবাইজানের ফিজুলি অঞ্চলে হোরদিজ শহরেও হামলা চালিয়েছে আর্মেনিয়ার সেনবাহিনী।

এসব শহরে হামলা ছাড়াও আর্মেনিয়ার বার্ড অঞ্চল থেকে আজারবাইজানের গাঞ্জা শহরে হামলা চালানো হয়েছে। শহরটি আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর।

সোভিয়েত ইউনিয়নের সাবেক এই দুই দেশের মধ্যে ১৯৯১ সাল থেকে সম্পর্ক খারাপ। ওই সময় আজারবাইজানের আপার কারাবাখ দখল করে নেয় আর্মেনিয়ার সেনাবাহিনী।

RTVPLUS