smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

চীন নয়, পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধের সম্ভাবনা বেশি: মার্কিন বিশ্লেষক

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০২ অক্টোবর ২০২০, ১৫:৩৮
war between india-pakistan is more likely than a conflict with china says top us analyst
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের শীর্ষ এক বিশ্লেষক বলেছেন, চীনের সঙ্গে সংঘাতের পরিবর্তনের ভারত ও পাকিস্তানের মধ্যে একটি যুদ্ধ হওয়ার সম্ভাবনা বেশি। ওয়াশিংটনের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব অ্যাডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজের সিনিয়র একজন অধ্যাপক ড্যানিয়েল মার্কি এমন মন্তব্য করেছেন। খবর কাশ্মীর টুডের।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চীনের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছে ভারত। গত জুনে ওই সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে রক্তাক্ত এক সংঘাত হয়। সেখানে ভারতের ২০ জন সেনাসদস্য নিহত হয়। তবে চীনের কত হতাহত হয়েছে তা জানায়নি বেইজিং।

এরপর আরও কয়েকবার সংঘর্ষে জড়ায় ভারত ও চীনের বাহিনী।  এক ঘটনায় গত চার দশকের মধ্যে প্রথমবারের মতো সীমান্তে গুলি ছোড়ার ঘটনা ঘটে।

বিপরীতে ভারত-পাকিস্তান সীমান্তে প্রায়ই সহিংস সংঘর্ষের ঘটনা ঘটে। ভারত-পাকিস্তান নিয়মিতভাবে সীমান্তে আর্টিলারি বিনিময় করে থাকে। গত বছর বিমান হামলার মতো ঘটনাও ঘটেছে।

মার্কি বলেন, ভারত ও চীন এখন পর্যন্ত সহিংস সংঘাত এড়িয়ে চলার চেষ্টা করেছে এবং ভারতের সঙ্গে যাতে যুদ্ধ না হয় সেই চেষ্টাই করেছে চীন। কিন্তু চলতি বছরের প্রথম আট মাসে পাকিস্তান নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) ৩ হাজার ১৮৬ বার যুদ্ধবিরতি ভঙ্গ করেছে বলে পার্লামেন্টে জানিয়েছৈ ভারত সরকার। এটি গত ১৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

এছাড়া গত আট মাসে জম্মু অঞ্চলে উভয়পক্ষের মধ্যে ২৪২ বার ‍গুলি ছোড়ার ঘটনা ঘটেছে বলে রাজ্যসভাকে জানান ভারতের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক। এসব বিষয়ের উল্লেখ করে মার্কিন এই বিশ্লেষক বলেন, তাই ভারত-চীনের চেয়ে ভারত-পাকিস্তানের মধ্যে একটি যুদ্ধের সম্ভাবনা সবসময়ই বেশি।

বেইজিং ও নয়াদিল্লির ক্ষেত্রে অর্থনৈতিক স্বার্থ যুদ্ধের ক্ষেত্রে বড় একটা বাধা বলে মন্তব্য করেন মার্কি। তিনি বলেন, উভয় দেশের নেতৃত্ব একটি ‘অর্থনৈতিক এবং উন্নয়নমূলক’ সম্পর্কের ব্যাপারে আগ্রহী। মার্কি বলেন, উভয় দেশ একে অপরকে গুরুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে স্বীকার করে এবং তারা এই সম্পর্ক এগিয়ে নিতে চায়।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়