logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে শান্তি আলোচনার প্রস্তাব রাশিয়ার

Russia offers to host Nagorno-Karabakh peace talks
সংগৃহীত
আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে লড়াই বন্ধে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছে রাশিয়া। বিতর্কিত নাগারনো-কারাবাখ পার্বত্য অঞ্চলে নিয়ে কয়েকদিন ধরে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ইউরোপের দেশ দুটি।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজারবাইজান ও আর্মেনিয়ার সরকারের সঙ্গে ফোনালাপে এই প্রস্তাব দিয়েছেন। তিনি যুদ্ধাবস্থা বন্ধেরও আহ্বান জানিয়েছেন বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানায়, সের্গেই লাভরভ আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ফোনালাপ করেছেন। এসময় তিনি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বলেন, যুদ্ধ বন্ধে রাশিয়া শান্তি আলোচনা আয়োজন করতে আগ্রহী।

পৃথক আরেক ফোনকলে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আজারবাইজান ও আর্মেনিয়ার লড়াই নিয়ে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উভয় নেতা তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য আহ্বান জানিয়েছেন।

আর্মেনিয়ার সঙ্গে সামরিক জোটে রয়েছে রাশিয়া। দেশটিতে একটি সামরিক ঘাঁটিও রয়েছে রাশিয়ার। তবে আজারবাইজান সরকারের সঙ্গেও রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

বিতর্কিত নাগারনো-কারাবাখ পার্বত্য অঞ্চলে গত রোববার থেকে লড়াই চলছে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। এখন পর্যন্ত সেখানে শতাধিক মানুষ নিহত হয়েছেন। নাগারনো কারাবাখ অঞ্চলে গত কয়েক বছরের মধ্যে এটাই সবচেয়ে বড় লড়াইয়ের ঘটনা।

আরও পড়ুন 

এ/এম 

RTVPLUS